যুক্তরাজ্যে খাদ্যের মূল্যবৃদ্ধি ১৫ শতাংশ হতে পারে

সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাজ্যে গত ২০ বছরের মধ্যে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি লক্ষণীয়, যা পরের বছরের মাঝামাঝি পর্যন্ত স্থায়ী হতে পারে। গ্রোসারি ব্যবসায়ী সংস্থা আইজিডি সতর্ক করে বলেছে, ইউক্রেনের যুদ্ধ, চীনে লকডাউন এবং ইন্দোনেশিয়া থেকে পাম তেল এবং ভারত থেকে গমের মতো প্রধান খাদ্য সামগ্রীর রপ্তানি নিষেধাজ্ঞা এক সাথে মিলিত হওয়ায় মাংস, সিরিয়াল, দুগ্ধ, ফল এবং শাকসবজি আমদানি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হবে গম থেকে উৎপাদিত পণ্য।
মুরগির মাংস ও অন্যান্য মাংস এবং বেকারি আইটেমগুলোর মতো গমের উপর নির্ভরশীল পণ্যগুলি, শস্যের একটি বড় উৎপাদক ইউক্রেন থেকে রপ্তানি এবং উৎপাদনের সমস্যাগুলির সাথে সবচেয়ে দ্রুত মূল্যবৃদ্ধির সম্মুখীন হতে পারে।রাশিয়ার উপর নিষেধাজ্ঞাও এর সাথে মিলিত হয়ে সংকট বাড়াচ্ছে।
প্রতিবেদনে পরামর্শ দেওয়া হয়েছে যে, মূল্যস্ফীতি কমপক্ষে আগামী গ্রীষ্ম পর্যন্ত স্থায়ী হবে। তবে অতিরিক্ত মূল কৃষি দেশগুলির রপ্তানি নিষেধাজ্ঞা, ব্রেক্সিটের সাথে যুক্ত বাণিজ্যে বিঘ্ন, উত্তর গোলার্ধে প্রতিকূল আবহাওয়া এই সমস্যার পেছনে সক্রিয় থাকবে।
প্রতিবেদনে বলা হয়েছে যে, ব্রিটেনের খাদ্য ও ভোগ্যপণ্য শিল্প খাদ্য আমদানির উপর নির্ভরশীলতা এবং ইইউ থেকে বেরিয়ে আসার প্রভাবের কারণে বর্তমান চাপের মুখোমুখি।
এটি বলেছে যে, নতুন শাসন, ইইউ সীমান্তে অতিরিক্ত কড়াকড়ি এবং অন্যান্য আইন পরিবর্তন এতে ব্যয় বাড়িয়েছে। সেই সাথে শ্রমিক ঘাটতি, কৃষক এবং খাদ্য উৎপাদনকারীদের জন্য উচ্চ মজুরি পরিস্থিতির অবনতিরজন্য দায়ী।
আইজিডি-এর প্রধান অর্থনীতিবিদ জেমস ওয়ালটন বলেছেন: আমাদের গবেষণা থেকে, আমরা খুব শীঘ্রই জীবনযাত্রার চাপ কমানোর খরচ দেখতে পাব না। এটি নিঃসন্দেহে অনেক পরিবারকে চাপের মধ্যে ফেলবে এবং তাদের পরিবেশনকারী ব্যবসাগুলোও যথেষ্ট উদ্বেগের সাথে ভবিষ্যতের দিকে তাকিয়ে থাকবে৷ যদি এক বছরে গড় খাবারের বিল ১০ দশমিক ৯ শতাংশ বেড়ে যায়, তাহলে চারজনের একটি পরিবারকে বছরে অতিরিক্ত ৫১৬ পাউন্ড খুঁজতে হবে। আমরা ইতিমধ্যেই পরিবারগুলিকে খাবার এড়িয়ে যেতে দেখছি – খাদ্য চাপের একটি স্পষ্ট সূচক৷
“আমরা আশা করি ক্রেতাদের অবস্থা অদূর ভবিষ্যতের জন্য অন্ধকার থাকবে, কারণ তারা ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি এবং প্রকৃত মজুরি হ্রাসের দ্বারা প্রভাবিত হবে। ক্রেতারা যতদূর সম্ভব অর্থ-সঞ্চয় কৌশল অবলম্বন করতে পারে।”
আচরণে পরিবর্তন, যেমন সুপারমার্কেটের নিজস্ব-লেবেল পণ্যগুলিতে স্যুইচ করা বা ডিসকাউন্ট চেইনে দর কষাকষির সন্ধান করা, মানে পরিবারগুলো ৯ শতাংশ মুদ্রাস্ফীতির মুখোমুখী হতে পারে। যাইহোক, বর্ধিত খাদ্য বিল শুধুমাত্র পরিবারের বাজেটের উপর চাপ বাড়াবে কারণ ইউকে গড় মজুরি দুই দশকের মধ্যে দ্রুততম হারে কমেছে, যখন জ্বালানি এবং পেট্রোল খরচ সত্তরের দশক থেকে সর্বোচ্চ হারে বৃদ্ধি পেয়েছে।
নিম্ন আয়ের প্রতি সাতটি পরিবারের মধ্যে একটি বলে যে, তারা আরও খাবার মিস করছে, যখন উচ্চ আয়ের পরিবারগুলি খরচের সীমা রাখতে তাদের কেনাকাটার পরিকল্পনা করার সম্ভাবনা বেশি।
প্রতিবেদনে আরো বলা হয়েছে, সূর্যমুখী তেলের মতো কিছু পণ্যের প্রাপ্যতার সমস্যাগুলি এই বছর অব্যাহত থাকতে পারে, যা খুচরা বিক্রেতাদের বিক্রয় কর্মক্ষমতাকে প্রভাবিত করবে এবং ক্রেতাদের বিব্রত করবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button