আস্থা ভোটের সম্মুখীন ব্রিটিশ প্রধানমন্ত্রী

যুক্তরাজ্য পার্লামেন্টের রক্ষনশীল দলের সদস্যরা প্রধানমন্ত্রী বরিস জনসনের ব্যাপারে একটি আস্থা ভোটের আয়োজন করেছেন। এই ভোট গ্রহন সোমবার বিকেল ৬ টা থেকে ৮ টার মধ্যে অনুষ্ঠিত হবে। দলের ১৯২২ কমিটির চেয়ারম্যান স্যার গ্রাহাম ব্রাডি এটা ঘোষণা করেছেন। গ্রাহাম ব্রাডি বলেন, আস্থা ভোট অনুষ্ঠানে আগ্রহী পার্লামেন্টোরি পার্টির ১৫ শতাংশ সদস্যদের আহ্বানে এই আস্থা ভোট গ্রহন অনুষ্ঠিত হবে। ভোটগ্রহন হবে হাউস অব কমন্সে এবং এর কিছু সময় পরেই ঘোষিত হবে ফলাফল।
উল্লেখ্য, দলের নেতা হিসেবে থাকার জন্য বরিসের পার্লামেন্টে কমপক্ষে ৫০ শতাংশ সদস্যের সমর্থন প্রয়োজন। পার্লামেন্টে তাদের ভোট সংখ্যা ১৮০। যদি জনসন ভোটে হেরে যান, তবে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করবেন এবং এর পর পরই একটি নেতৃত্বের প্রতিদ্বন্দ্বিতা শুরু হবে।
আস্থা ভোটের কথা ঘোষনার পর ডাউনিং স্ট্রিট ভোটের ব্যাপারে একটি সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করেন। জনৈক মুখপাত্র বলেন, আজ রাতে সন্দেহ ধারনার মাসের অবসানের সুযোগ রয়েছে। প্রধানমন্ত্রী এমপিদের এ সুযোগকে স্বাগত জানিয়েছেন। ভোটের আগে প্রধানমন্ত্রী রক্ষনশীল দলের এমপিদের উদ্দেশ্যে বক্তব্য রাখবেন।
তার দলের এমপিদের প্রতি লেখা এক চিঠিতে তিনি বলেন, সাম্প্রতিক মাসগুলোতে আমি বিরাট রোষের শিকার হয়েছি। আমি জানি যে, বিষয়টি পুরো দলের জন্য বেদনাদায়ক। তিনি আরো বলেন, কিছু সমালোচনা সম্ভবত: শোভন আবার অনেকগুলো কম। বৈধ বিষয়গুলো আমি শুনেছি, সেগুলো থেকে শিখেছি এবং সেগুলোর তাৎপর্যপূর্ন পরিবর্তন করেছি।
তিনি আরো বলেন, আমরা বিশ্বাস, আপনাদের সমর্থন নিয়ে আজ রাতে আমরা আমাদের বলয়ে একটি বড়ো ধরনের পুরস্কার পাবো। আমি সম্পূর্ন আস্থাশীল যে, আগামী ঐক্যবদ্ধ হতে পারি, তবে যথা নিয়মে আমরা আবার জয়ী হবো। সেইসব ১ কোটি ৪০ লাখ মানুষের আস্থা ফিরিয়ে দিতে পারবো, যারা আমাদের ভোট দিয়েছিলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button