লন্ডন আন্ডারগ্রাউন্ড এ ‘এলিজাবেথ লাইন’ সংযোজন

লন্ডনের আন্ডারগ্রাউন্ড এ নতুন করে টিউব ম্যাপ অংকন করেছে। নতুন ম্যাপে সংযুক্ত হয়েছে ‘এলিজাবেথ লাইন’। পরিবহনের ইতিহাসে এটাকে ঐতিহাসিক’ ঘটনা হিসেবে দেখা হচ্ছে। হালনাগাদকৃত ডিজাইনের সাদা ও বেগুনী রংয়ের রেখা অঙ্কন করা হয়েছে। ‘ট্রান্সপোর্ট ফর লন্ডন’ আগামী ২৪ মে নতুন লাইনের উদ্বোধনকে সামনে রেখে এই নতুন টিউব ম্যাপ বা মানচিত্র অংকন করেছে।
মানচিত্রে এলিজাবেথ লাইন এবং বিদ্যমান আন্ডারগ্রাউন্ডে তফাৎ বুঝাতে বা চিহ্নিত করতে একটি ‘ডাবল বেগুনী ‘ পুরু লাইন ব্যবহার করছে। টিউব মানচিত্রে লন্ডন ওভার গ্রাউন্ড সার্ভিসেজ প্রদর্শন করতে ব্যবহৃত কমলা ও সাদা রংয়ের অনুরূপ চিত্রণ বা অংকন এটা।
অন্তর্বর্তীকালীন কাস্টমার অফ রেভিনিউ পরিচালক জুলি ডিকসন বলেন, যখন ২৪ মে মঙ্গলবার আমরা নতুন লাইন চালু করবো, তখন লাইনটি সংযোগ প্রদান করতে এবং সেন্ট্রাল লন্ডনের মধ্য দিয়ে রিডিং থেকে হিথরো থেকে শেফিল্ড ও অ্যাবি উডে ফ্রি-স্টেপ প্রবেশের সুবিধা প্রদান শুরু করবে।
তিনি আরো বলেন, লেটেস্ট টিউব হচ্ছে ওই দুই টিমের কৃতিত্ব যারা এটাকে একত্রিত করেছে। আক্ষরিক অর্থে এটা হচ্ছে মূল ডিজাইনকে হালনাগাদ করার চ্যালেঞ্জ ও পরিবহন ইতিহাসের মানচিত্রে একটি নতুন অংশ সংযুক্তকরণ। এলিজাবেথ লাইনের নতুন সেন্ট্রাল সেকশন টানেলসমূহের মধ্য দিয়ে পেডডিংটন থেকে অ্যাবি উড পর্যন্ত যাবে। এই নতুন ব্যয়বহুল রুটটি ক্রসরেইল হিসেবে পরিচিত, অনেক বছর ধরে যার কাজ চলছে। রানীর নামে এর নামকরণ হয়েছে।
গত মঙ্গলবার রানী তার সম্মানে নামকরণকৃত এলিজাবেথ লাইনের সম্পন্নকৃত কাজ দেখতে অপ্রত্যাশিতভাবে প্যাডডিংটন স্টেশনে আকস্মিক সফরে আসেন। তিনি একটি টিকেট মেশিনে সীমিত সংস্করনের এলিজাবেথ লাইন ওয়েস্টার কার্ড ব্যবহার করে ১৮.৯ বিলিয়ন পাউন্ডের এর নতুন লাইনের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন- এমন ছবি ধারণ করা হয়। প্রাথমিকভাবে এলিজাবেথ লাইনে প্রতি ঘন্টায় ১২টি ট্রেন চলাচল করবে প্যাডিংটন ও অ্যাবি বি উডের এর মধ্যে। এগুলো চলবে সোম থেকে শনি পর্যন্ত।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button