উত্তর আয়ারল্যান্ড প্রটোকল নিয়ে যুক্তরাজ্যের সতর্কবাণী

যুক্তরাজ্য এই বলে হুঁশিয়ারি উচ্চারন করেছে যে, তারা প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনে বাধ্য হবে যদি উত্তর আয়ারল্যান্ড প্রোটোকলের বিষয়ে ইইউ কিছু নমনীয়তা গ্রহন না করে, যা করা হয়েছে ইউক্রেইনের ক্ষেত্রে। বলা হয়েছে, ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের পর ইউরোপীয় ইউনিয়ন প্রায় রাতারাতি বিপুল সংখ্যক মানুষকে গ্রহন করে, যা দায়িত্ববোধ বা করিৎকর্মের বহি:প্রকাশ। তবে প্রোটোকলের ব্যাপারে একই ধরনের নমনীয়তা ও সৃজনশীলতা না দেখানো হলে, যুক্তরাজ্য পাল্টা ব্যবস্থা গ্রহনে বাধ্য হবে।
ব্রিটিশ মন্ত্রীবর্গ এই মর্মে জোর দিচ্ছেন যে, প্রোটোকলের ব্যাপারে নমনীয়তা প্রদর্শন না করায় বেলফাস্ট শান্তি প্রক্রিয়া হুমকির সম্মুখীন।
এধরনের হুঁশিয়ারি সত্বেও এমন তৎপরতা আন্তর্জাতিক আইন লংঘনের কারন হবে এবং ইইউ-এর সাথে একটি বানিজ্যযুদ্ধের দিকে তাদেরকে ধাবিত করতে পারে বলে মন্ত্রীরা শংকা ব্যক্ত করেন। তাদের প্রত্যাশা, চলতি সপ্তাহে এ ব্যাপারে অগ্রগতি হবে এবং এই মর্মে আইন পাশ করা হবে, যা সরকারের বরিস জনসনের ব্রেক্সিট চুক্তির অংশ বিশেষ এককভাবে সংশোধনের ক্ষমতা দেবে।
ইইউ-এর সিনিয়র নেতৃবৃন্দ এই বলে সাবধান করে দিয়েছেন যে, যুক্তরাজ্য চুক্তিটি বাতিলের হুমকি দেওয়ার ফলে একটি সমাধান খুঁজে পাওয়া যাবে না। আয়ারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসনের সরকারের সদস্যদের প্রতি বিশেষ পদক্ষেপ গ্রহনের আহ্বান জানিয়েছেন। তিনি শেষ প্রান্ত থেকে ফিরিয়ে আনার জন্য তাদের প্রতি এ আহ্বান জানিয়েছেন।
পররাষ্ট্রমন্ত্রী সাইমন কনভে যুক্তরাজ্য সরকারের অভ্যন্তরের প্রভাবশালী ব্যক্তিবর্গকে একটি সমাধান খুঁজে বের করার লক্ষ্যে ইইউ- এর সাথে সহযোগিতা করতে প্রধানমন্ত্রীকে সতর্ক ও সচেতন করার আহ্বান জানান।
অপরদিকে ইউরোপীয় ইউনিয়নে ব্রিটেনের প্রাক্তন রাষ্ট্রদূত স্যার ইভান রোজার্স বলেন, যখন দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বিপর্যয়কর সংঘাত চলছে ইউক্রেইনে, এবং ইউরোজোন ও যুক্তরাজ্যে মন্দার একটি বাস্তব ঝুঁকি বিদ্যমান, তখন ধারনাটি পাগলামীর মতোই।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button