ইউরোপে কমিয়ে এশিয়ায় সামরিক ঘাঁটি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র

USA in Asiaইউরোপে কমিয়ে এশিয়ায় সামরিক ঘাঁটি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র। এ পরিকল্পনার অংশ হিসেবে ইউরোপে অবস্থিত ১৫টি মার্কিন সামরিক ঘাঁটি বন্ধ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।
মার্কিন প্রতিরক্ষামন্ত্রী চাক হেগেল বৃহস্পতিবার এ তথ্য নিশ্চিত করেছেন। পেন্টাগন জানায়, বাৎসরিক প্রায় ৫০০ মিলিয়ন ডলার খরচ কমাতে ইউরোপে সামরিক ঘাঁটি কমিয়ে এশিয়ায় তা বাড়ানোর জন্য এ পদক্ষেপ নেয়া হচ্ছে।
কিন্তু এর মাধ্যেই রয়েল এয়ার ফোর্স (আরএএফ) লাকেনহেথ ঘাঁটিকে এফ-৩৫ জঙ্গি বিমান উড্ডীয়নের জন্য ইউরোপের প্রথম স্থায়ী সেনাঘাঁটি হিসেবে ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।
বর্তমানে ইউরোপজুড়ে ৬০ হাজারেরও বেশি মার্কিন সেনা রয়েছে। এর মধ্যে জার্মানি, ইতালি ও যুক্তরাজ্যে রয়েছে বেশিরভাগ সেনা। তবে ইউরোপে পালাক্রমে প্রশিক্ষণ কাজে অংশ নেওয়ার জন্য ওই মার্কিন সেনারা সেখানে থেকে যাবে।
তবে ইউরোপের দেশ পর্তুগালের বিরোধিতার মুখে অ্যাজোরেস দ্বীপপুঞ্জে অবস্থিত লাজেস সেনাঘাঁটি থেকে ৫০০ সেনা কমিয়ে আনার সিদ্ধান্ত চূড়ান্ত করেছে মার্কিন কর্তৃপক্ষ।
এছাড়া যুক্তরাজ্যের সাফফ্লোকে অবস্থিত আরএএফ মিল্ডেনহল এবং কেমব্রিজশায়ারে অবস্থিত আরএএফ অ্যালকোনবুরি ও আরএএফ মোলসওয়ার্থ ঘাঁটি গুটিয়ে নেবে যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী।
চাক হেগেল জানিয়েছেন, ইউরোপ থেকে সামরিক ঘাঁটি শিগরিই সরিয়ে নেয়া হবে। কয়েক দশক ধরে আমাদের কার্যক্রম সহায়তা করার জন্য তাদের ধন্যবাদ।
সামরিক ঘাঁটি তুলে নেওয়ার পরও দেশগুলোকে সহায়তা দিয়ে যাবে বলে জানান হেগেল। যুক্তরাজ্য ছাড়াও জার্মানি, বেলজিয়াম, নেদারল্যান্ডস ও ইতালি থেকেও সামরিক ঘাঁটি সরানো হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button