টাওয়ার হেমলেটসের মেয়র হলেন লুৎফুর রহমান

সমর্থকরা বলছেন এ বিজয় অন্যায়ের বিরুদ্ধে ন্যায়ের বিজয়।মজলুমের পক্ষে জনতার বিচার। সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ব্রিটেনের স্থানীয় সরকার নির্বাচনে লন্ডনের টাওয়ার হ্যামলেটস কাউন্সিলে তৃতীয় বারের মতো নির্বাহী মেয়র নির্বাচিত হয়েছেন বাংলাদেশী বংশোদ্ভূত বহুল আলোচিত লুৎফুর রহমান। টানা দুইবার মেয়র নির্বাচিত হলেও নির্বাচনী ট্রাইব্যুনালের রায়ে পদ হারিয়ে প্রায় সাত বছর রাজনীতি থেকে দূরে ছিলেন। ট্রাইব্যুনালের রায়ের নিৰ্দেশনার সময় শেষে ফের নির্বকং করে হারানো চেয়ারের দখল নিলেন লুৎফুর রহমান।
এবার ৪০ হাজার ৮’শ 8ভোট পেয়ে আস্পায়ার পার্টির প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে বিজয়ী হয়েছেন। নিকটতম প্রতিদ্বন্দ্বী লেবার পার্টির প্রার্থী বর্তমান মেয়র জন বিগস পেয়েছেন ৩৩হাজার 8শ ৮৭টি।
ভোট গণনার প্রথম রাউন্ডে লেবার দলের প্রার্থী জন বীগস এর প্রাপ্ত ভোট ছিল ২৭,৮৯৪ টি এস্পায়ার দলের প্রার্থী
লুৎফুর রহমানের ভোটের সংখ্যা হয় ৩৯,৫৩৩ টি । দ্বিতীয় রাউন্ডের ভোট গণনা শেষে লুৎফুর রহমান মোট পেয়েছেন ৪০,৮০৪ ভোট এবং জন বীগস এর ভোট সংখ্যা দাঁড়ায় ৩৩৪৮৭টি।
যুক্তরাজ্যজুড়ে কাউন্সিলগুলোতে নির্বাচনী আমেজ থাকলেও আলোচনার কেন্দ্রবিন্দু ছিল এই নির্বাচনে কে হচ্ছেন টাওয়ার হ্যামলেটসের মেয়র। লুৎফুর রহমান মেয়র থাকা কালীন সময় কাউন্সিলের বিশাল অংকের অর্থ সাশ্রয়ের জন্য টাওয়ার হেমলেট্স এর হার্টখ্যাত হোইটচ্যাপেলে অবস্থিত রয়েল লন্ডন হাসপাতাপের পুরানো বিল্ডিং কাউন্সিলের নিজস্ব অফিস ভবনের জন্য ক্রয় কিনে নেন যা এখন খুব অল্প কিছু দিনের মধ্যে ব্যবহারে জন্য উদ্বোধন হওয়ার পথে। সেই হিসেবে নির্বাচনে নাগরিকদের মধ্যে আলোচনা ছিল কে উদ্বোধন করবেন প্রেস্টিজিয়াস এ ভবনটি।শেষ পর্যন্ত নিজে মেয়র থাকাকালীন কেনা ভবন ফের নিজের হাতেই উদ্বোধন করছেন জনতার রায়ে নির্বাচিত মেয়র লুৎফুর। গতকাল শুক্রবার ফলাফল ঘোষণার সময় শতশত সমর্থক রাস্তায় নেমে আসেন।
৬মে বৃহস্পতিবার ইউকে সময় সকাল থেকে রাত ১০ টা পর্যন্ত ভোট গ্রহণ করা হয়। গতকাল শুক্রবার স্থানীয় সময় দুপুর দেড়টা থেকে গণনা শুরু হয় এবংবিকেল সাড়ে ছয়টার দিকে বিজয়ী প্রার্থীর নাম ঘোষণা করা হয়।
লুৎফুর রহমানের বিজয়ে হলের বাইরে অপেক্ষমাণ কয়েক হাজার সমর্থক উল্লাস করেন। এখন পর্যন্ত যুক্তরাজ্যে সরাসরি ভোটে নির্বাচিত ১৩ মেয়রের মধ্যে লুৎফুর রহমানই একমাত্র সংখ্যালঘু প্রতিনিধি। অন্যরা শ্বেতাঙ্গ।
ফল প্রকাশের পর এক প্রতিক্রিয়ায় লুৎফুর রহমান বলেন, ‘কাউন্সিলের জনগণ আমার প্রতি বিশ্বাস ও আস্থা রেখেছেন। তাঁদের কাছে আমার দায়বদ্ধতা আরও বেড়ে গেল। এটা আমার ব্যক্তিগত নয়, কাউন্সিলের সব জনগণের বিজয়। জনগণের জন্য কাজ করা আমার একমাত্র চাওয়া এবংজাতি ধর্ম-বর্ণ নির্বিশেষে ঐক্যবদ্ব টাওয়ার হেমলেট্স গড়তে আমি
সবাইকে নিয়ে কাজ চাই।’
লুৎফুর রহমানের জন্ম সিলেটের ওসমানী নগর উপজেলার উমরপুর ইউনিয়নের সিকন্দরপুর উপজেলার সিকন্দরপুর পশ্চিমগাঁও গ্রামে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button