শুরু হয়েছে মন্ত্রীদের পদত্যাগ

প্রধানমন্ত্রীর নির্দেশের দুই দিনের মাথায় সর্বদলীয় সরকার গঠনের লক্ষ্যে বর্তমান সরকারের মন্ত্রিসভার সদস্যরা পদত্যাগ করতে শুরু করেছেন। বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে প্রতিমন্ত্রীর পদ থেকে পদত্যাগের পত্র জমা দিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ক্যাপ্টেন (অব.) এবি তাজুল ইসলাম। সংশ্লিষ্ট সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। এদিকে বন ও পরিবেশ মন্ত্রী ড. হাছান মাহমুদ বৃহস্পতিবার পদত্যাগপত্র জমা দেবেন। আগামী ১১ নভেম্বর বর্তমান সরকারের শেষ মন্ত্রিসভার বৈঠকে পর্যায়ক্রমে মন্ত্রিসভার সকল সদস্য নিজ নিজ পদত্যাগ পত্র প্রধানমন্ত্রীর কাছে জমা দেবেন বলে জানা গেছে। অন্তর্বর্তী সর্বদলীয় সরকারে যাদেরকে মন্ত্রিসভায় রাখা হবে তাদেরটা বাদ দিয়ে বাকি মন্ত্রিসভার সদস্যদের পদত্যাগপত্র রাষ্ট্রপতির কাছে জমা দেবেন প্রধানমন্ত্রী। গত সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে প্রধানমন্ত্রী সর্বদলীয় সরকার গঠনের জন্য মন্ত্রিসভার সদস্যদের পদত্যাগ করার নির্দেশ দেন।
মুক্তিযুদ্ধ বিষয়ক প্রতিমন্ত্রী তাজুল ইসলাম প্রধানমন্ত্রীর সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাত্ করে পদত্যাগ পত্র জমা দেয়ার কথা ইত্তেফাকের কাছে স্বীকার করেছেন। জানা গেছে, শত প্রচেষ্টার পরও বিএনপি সর্বদলীয় সরকারে না আসলে জোটবন্ধু ও সমমনা রাজনৈতিক দলের নেতাদের নিয়েই ‘সর্বদলীয়’ সরকার গঠন করবে বর্তমান সরকার। শেখ হাসিনাকে প্রধান রেখেই চলতি মাসের তৃতীয় সপ্তাহের যে কোনো দিন এই অন্তর্বর্তী সরকার গঠন করা হবে। সূত্র জানায়, শ্রীলঙ্কা সফর শেষে ১৮ নভেম্বর দেশে ফেরার পরই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এই অন্তর্বর্তী সরকার গঠন করা হবে।
বর্তমান মন্ত্রিসভার সদস্য আবুল মাল আবদুল মুহিত, মতিয়া চৌধুরী, সৈয়দ আশরাফুল ইসলাম, ড. মহীউদ্দীন খান আলমগীর, আবদুল লতিফ সিদ্দিকী, জাসদের হাসানুল হক ইনু ও জাতীয় পার্টির (এ) জি এম কাদের অন্তর্বর্তী সরকারে থাকছেন বলে জানা গেছে। তবে নির্বাচনকালীন ক্রান্তিকাল মোকাবেলায় সর্বদলীয় সরকারে আওয়ামী লীগের প্রবীণ নেতা আমির হোসেন আমু, তোফায়েল আহমদ, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননকে অন্তর্বর্তী মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করে গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হতে পারে। ইত্তেফাক

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button