টনি ব্লেয়ার ও তার স্ত্রী ফারলো‘র ৮০ হাজার পাউন্ড গ্রহণ করেন

সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার ও তার স্ত্রী চেরি ব্রিটিশ সরকারের ফারলো স্কীম থেকে প্রায় ৮০ হাজার পাউন্ড গ্রহন করেন। তার নাইট উপাধি কেড়ে নেয়ার আবেদন জানিয়ে ইতোমধ্যে ১০ লাখেরও বেশী মানুষ গনস্বাক্ষর করেছেন। এ নিয়ে আলোচনা সমালোচনায় বিব্রতকর অবস্থায় পড়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসন।
এই সাবেক প্রধানমন্ত্রীর মুখপাত্র বলেন, তারা তাদের কর্মহীন অর্থ্যাৎ ফারলোকৃত স্টাফদের ৭৬ হাজার পাউন্ড প্রদান করেছেন। ব্লেয়ার ও তার স্ত্রীর নাম ফারলো কর্মসূচীর হালনাগাদ তালিকায় ওঠে আসে, যা ২০২০ সালের মার্চ মাসে চালু হয় মহামারিকালীন চাকুরী সুরক্ষার লক্ষ্যে। পরে সেপ্টেম্বর মাসে এটা বাতিল করা হয়।
মনে করা হয়, ২০১৫ সালে এই সাবেক রাজনীতিবিদের ১০ টি বাড়িসহ প্রায় ৬০ মিলিয়ন পাউন্ডের সম্পদ ছিলো। ব্লেয়ারের জনৈক মুখপাত্র এক বিবৃতিতে বলেন, ডিসেম্বর থেকে পরবর্তী বছরের সেপ্টেম্বর পর্যন্ত হারকোর্ট স্ট্রিট অফিসভিত্তিক ৩জন স্টাফকে মাসিক গড়ে ৩৫০০ পাউন্ড করে ৩৫০০০ পাউন্ডের বেশী প্রদান করতে হয়, যারা কভিড বিধি-নিষেধের কারনে তাদের স্বাভাবিক দায়িত্ব পালনে অক্ষম ছিলো। আগের বছরের অংক ছিলো ৫ সদস্যের জন্য প্রায় ৪১ হাজার পাউন্ড। তারা তাদের পূর্ণ বেতন গ্রহন করেন এবং অব্যাহতভাবে তা নিতে থাকেন কর্মসূচী বন্ধ হোক বা না হোক।
এসব ঘটে ভিক্টোরিয়া ব্যাকহ্যাম ফারলো স্কীম ব্যবহারের জন্য যখন ক্ষোভ প্রকাশ করেন এবং তিনি তার ফ্যাশন লেবেলের ৩০ জন স্টাফ সদস্যকে ফারলোকরনের সিদ্ধান্ত থেকে সম্পূর্ণ সরে আসেন। এটা ঘটে যখন মিঃ ব্লেয়ারের নাইট খেতাব প্রত্যাহারের আবেদনে ১০ লাখেরও বেশী মানুষ স্বাক্ষর প্রদান করেন। ব্লেয়ারকে ‘মোস্ট নোবল অর্ডার অব দ্য গার্টার’- এর নাইট কমপ্যানিয়ন সম্মানে ভূষিত করা হয়। এটা ব্রিটিশ অনার্স সিস্টেমের সর্বোচ্চ সম্মানজনক নাইহুড উপাধি।
সমালোচনা সত্বেও অনেকে সাবেক প্রধানমন্ত্রী পক্ষে দাঁড়িয়েছেন। লেবার নেতা স্যার কেইর স্টার্মার বলেন, আমি মনে করি না এটা আমার জন্য আদৌ কোন কন্টকপূর্ন বিষয়। টনি ব্লেয়ার সম্মানের যোগ্য। তিনটি নির্বাচনে তিনি বিজয়ী হন। তিনি একজন অত্যন্ত সফল প্রধানমন্ত্রী। আজ সকালে আমি তার অনেক সফলতার পূর্ন তালিকা তৈরির সময় পাইনি, আমি মনে করি, এগুলো আমাদের দেশকে ব্যাপকভাবে সমৃদ্ধ করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button