শীর্ষ জরীপ

অর্ধশতাব্দির মধ্যে সবচেয়ে শোচনীয় অবস্থায় বরিস জনসন

রক্ষনশীল দলের একজন অন্যতম শীর্ষ জরীপ বিশেষজ্ঞের মতে, প্রধানমন্ত্রী বরিস জনসন গত অর্ধ শতাব্দির মধ্যে স্থানীয় নির্বাচনের ফলাফলে সবচেয়ে শোচনীয় পরিস্থিতির সম্মুখীন, যা তার নেতৃত্বের ওপর বড়ো ধরনের চাপ সৃষ্টি করছে। ওয়েস্টমিনিস্টারে অপকর্ম, ডাউনিং স্ট্রিটে লকডাউন অবজ্ঞা করে পার্টি অনুষ্ঠান এবং কভিড বিধিনিষেধকে কেন্দ্র করে তার নিজ দলের এমপিদের বিদ্রোহের ব্যাপারে অভিযোগ উত্থাপনের পর সাম্প্রতিক মাসগুলোতে মিঃ জনসনের কর্তৃত্ব মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।
অপিয়াম কর্তৃক পরিচালিত ওই জরীপে দেখা গেছে, ধারাবাহিক ভুলত্রুটি রক্ষনশীল দলের ওপর আঘাত করেছে এবং লেবার পার্টি রক্ষনশীল দলের ৭ পয়েন্ট উপরে অবস্থান করছে। নির্বাচনী জরীপে আরো দেখা যায় যে, মিঃ জনসন রক্ষনশীলদের ভবিষ্যতের জন্য একটি তাৎপর্যপূর্ণ পিছুটান বা দায়ভার হয়ে দাঁড়িয়েছে। এমনকি ধারনা করা হচ্ছে যে, এমপিরা হয়ত তাকে বহিষ্কারের প্রস্তুতি নিচ্ছেন। তার নেতৃত্বের একটি বড়ো চ্যালেঞ্জ হতে পারে আগামী যে মাসে লন্ডনের স্থানীয় নির্বাচনে।
রক্ষনশীল দলের সমর্থক ও রাজনৈতিক বিশ্লেষক লর্ড হেওয়ার্ডের মতে, রাজধানীতে রক্ষনশীল দলকে তার ৭ টি কাউন্সিলের মধ্যে ৪ টিই হারাতে হতে পারে।
লর্ড হেওয়ার্ড বলেন, তার (বরিস) অতিশয় উদ্বিগ্ন হওয়া উচিত। অধিকাংশ জরীপে দেখা যাচ্ছে, গত অর্ধ শতাব্দিতে এসব বারার ইতিহাসে এখন রক্ষনশীলদের নিয়ন্ত্রন রয়েছে অনেক কম সংখ্যক বারার ওপর। তিনি আরো বলেন, যদি রক্ষনশীলরা লন্ডনের এক সিরিজ বারা হারায় তবে এর বাইরে তাদের অনেকগুলো স্থানীয় কর্তৃপক্ষ খোয়ানোর সম্ভাবনা রয়েছে এবং এধরনের পরিস্থিতিতে বরিস জনসনকে নেতা হিসেবে বহাল রাখবে কি-না, এ ব্যাপারে ভলান্টারি এবং এমপি পর্যায়ে রক্ষনশীল দলের ওপর প্রভাব পড়বে।
লর্ড হেওয়ার্ড বলেন, সাম্প্রতিক জরীপসমূহের ভিত্তিতে লেবার পার্টি যে ওয়ান্ডসওয়ার্থ বারাটি ছিনিয়ে নিচ্ছে, তা প্রায় নিশ্চিত।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button