মুসলিম দাতব্য সংস্থা যুক্তরাষ্ট্রে শীর্ষ ১০এ

USমার্কিন যুক্তরাষ্ট্রে শীর্ষ ১০টি দাতব্য সংস্থার মধ্যে একটি নেতৃস্থানীয় মুসলিম দাতব্য সংস্থা স্বীকৃতি পেয়েছে। এর ফলে এটি দেশে শীর্ষ ৪ তারকার দাতব্য সংস্থার সুবিধাপ্রাপ্ত একটি হলোক। নর্থ আমেরিকা ইসলামিক সার্কেলের (আইসিএনএ) প্রেসিডেন্ট নায়েম বেগ এক বিবৃতিতে জানান, এটা সকল আমেরিকান মুসলিমের জন্যে গর্বের মুহূর্ত। তিনি ত্রাণ ও উন্নয়ন (এইচএইচআরডি) টীম সংক্রান্ত সাহায্যকারী হাতকে অভিনন্দন জানান।
আমরা সাহায্যকারীর হাতের অব্যাহত সফলতা এবং বিশ্বব্যাপী গরীব ও অতি দরিদ্রদের জন্যে ত্রাণ আনয়নের প্রচেষ্টা জোরদার করার প্রার্থনা করি। গত বৃহস্পতিবার প্রকাশিত বিবৃতিতে বলা হয় এইচ এইচ আরডি বেসরকারি অবদানে ১০ শীর্ষ উচ্চ রেটেড দাতব্য সংস্থার মধ্যে স্বীকৃতি পেল। দেশের বৃহত্তম এবং অধিকতর মূল্যায়নকারী দাতব্য সংস্থা চ্যারিটি নেভিগেটর এই র‌্যাংকিং এর কথা ঘোষণা করে। পক্ষপাতদুষ্ট নয় এই প্রতিষ্ঠান আমেরিকার সর্ব পরিচিত প্রায় ৬ হাজার দাতব্য সংস্থা রেটির ব্যবস্থা নিরুপন করে এই সিদ্ধান্ত নেয়।
এইচ এইচ আরডি বর্তমানে আর্থিক কাজ সম্পাদনে ৬৮ দশমিক ৯৫ নম্বর, একাউন্টিস্টিবিলটি ও স্বচ্ছতায় ৭০ নম্বর এবং সর্বোপরি ৭০’র মধ্যে ৬৯ দশমিক ২৫ নম্বর পেয়ে ৬ষ্ঠ স্থান অধিকার করেছে। অর্থাৎ এর র‌্যাংক হচ্ছে ৬ষ্ঠ।  এনজিও হচ্ছে বিশ্বব্যাপী মানবীয় সংগঠন যারা বিশ্বব্যাপী বর্ণ, লিঙ্গ, জাতিগত, শ্রেণী এবং ধর্মীয় সব জরুরি এবং দুর্যোগমূলক পরিস্থিতি প্রশ্নে সাড়া দিয়ে থাকে। এইচ এইচ আরডি’র আন্তর্জাতিক নেটওয়ার্কসহ ক্ষুদ্র সম্প্রদায়ের সমর্থন গ্রুপ থেকে জাতীয় জোটে অংশীদারিত্ব রয়েছে। উত্তর আমেরিকান এবং বিশ্বব্যাপী এইচ এইচ আরডির ১৩টি অফিস রয়েছে এবং প্রায় ৩শ’ কর্মচারি রয়েছে। এর অফিস রয়েছে মধ্যপ্রাচ্যের জর্দান, আফ্রিকার কেনিয়া ও সোমালিয়া, দক্ষিণ এশিয়ার পাকিস্তান এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার বার্মা এবং থাইল্যান্ডে।
এইচ এইচ আরডি’র সকল ত্রাণ কর্মসূচি হচ্ছে হাইতি, কেনিয়া, সোমালিয়া, ভারত, সিরিয়া, জর্দান, মিসর তিউনিসিয়া, পাকিস্তান, কাশ্মীর, বাংলাদেশ, বার্মা ও থাইল্যান্ড এবং ইন্দোনেশিয়ায় ৫৫টি দেশে মওসুমী এই সংস্থা কর্মসূচি, দুর্যোগ ত্রাণ, দারিদ্র্য দূরীকরণ, এতিমদের সহায়তা দান, স্বাস্থ্য সেবা সংগঠিত করে থাকে। যুক্তরাষ্ট্রে সংখ্যালঘু মুসলিমদের সংখ্যা হচ্ছে ৬০ থেকে ৮০ লাখ। চলতি মাসের গোড়ার দিকে ধর্ম ও ব্যক্তিগত জীবন সংক্রান্ত পিউফোরাম ‘বিশ্বের মুসলিমঃ ধর্ম রাজনীতি ও সমাজ’ শিরোনামে জরিপের বিষয়টি প্রকাশ করে। জরিপে দেখা যায় বিশ্বব্যাপী আমেরিকান মুসলিমদের অধিকাংশই হচ্ছে মধ্যমপন্থী।
এতে দেখা যায়, মার্কিন মুসলিমরা সাধারণত তাদের বিশ্বাসের প্রতি জোরালো প্রতিশ্রুতি ব্যক্ত করে এবং আধুনিক সমাজে বসবাসরত ও ধর্মীয় ব্যাপারে দ্বন্দ্ব দেখতে চায় না। আগের গ্যালকা জরিপে দেখা যায়, আমেরিকান মুসলিমদের অধিকাংশই দেশের প্রতি আনুগত্যশীল এবং যুক্তরাষ্ট্রে তাদের ভবিষ্যৎ প্রশ্নে আশাবাদী।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button