যুক্তরাজ্যের ব্যাংক তুর্কী রেলওয়ে প্রকল্পে ১.৪ বিলিয়ন ডলার ঋণ দিচ্ছে

যুক্তরাজ্যের একটি ব্যাংক তুরস্কের রেলওয়ে প্রকল্পের জন্য ১.৪ বিলিয়ন ডলার ঋণ প্রদান করবে। এ লক্ষ্যে একটি গ্রীন ফাইন্যান্সিং চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এই অর্থে তুরস্কের উত্তর পশ্চিমাচলে একটি নতুন হাইস্পীড অর্থাৎ দ্রুতগতির রেলওয়ে লাইন স্হাপিত হবে। গত বৃহস্পতিবার একথা জানিয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক।
জানা গেছে, ২শ’ কিলোমিটার দীর্ঘ এই রেলওয়ে লাইনের উন্নয়ন সাধন করছে তুরস্কের মিনিস্ট্রি অব ট্রান্সপোর্ট এন্ড ইনফ্রাস্ট্রাকচার। তুর্কী মন্ত্রনালয় জেনারেল ডিরেক্টরেট অব দ্য ইনফ্রাস্ট্রাকচারেল ইনভেস্টমেন্ট এর মাধ্যমে এটা করছে। দেশটির জাতীয় পরিবহন অবকাঠামোর উন্নয়ন এবং ব্যবসা ও স্থানীয় কমিউনিটিসমূহের মধ্যে যোগাযোগ স্থাপনের কৌশলগত লক্ষ্যের অংশ হিসেবে এটা করা হচ্ছে।
রেলওয়ে লাইনটা বুর্সা প্রদেশের মধ্যে দিয়ে যাবে এবং বান্দিরমা ও ওসমানেলী নগরীদ্বয়ের মধ্যে সংযোগ স্থাপন করবে। বুর্সা হচ্ছে তুরস্কের সবচেয়ে শিল্পায়িত নগরীর অন্যতম এবং এটা দেশের রেলওয়ে নেটওয়ার্কে যুক্ত ছিলো না। তাই প্রকল্পটি অভ্যন্তরীন অর্থনৈতিক নিবিড়িতার জন্য গুরুত্বপূর্ণ। এতে বিলোসিকের ওসমানেলী জেলার জনগণ আংকারা- ইস্তান্বুল রেলওয়ে লাইনের সাথে সম্পৃক্ত হওয়ার সুযোগ পাবেন।
এই ঐতিহাসিক লেনদেন মিনিস্ট্রি অব ট্রেজারি এন্ড ফাইন্যান্স কর্তৃক গৃহীত প্রথম পরিবেশবান্ধব এক্সপোর্ট ক্রেডিট এজেন্সী সমর্থিত আর্থিক সহায়তা। গ্রীন লোন কোঅর্ডিনেটর হিসেবে স্ট্যান্ডার্ড ব্যাংক প্রকল্প চালানোর যোগ্যতা নির্ধারণ ও নিশ্চিতকরণে এই মন্ত্রনালয়কে সহায়তা করেছ। এছাড়া সহায়তা করেছে তা পরিবেশবান্ধব অর্থায়ন লাভের যোগ্য এবং গ্রীন লোনের নীতিমালা অনুসরণ করছে কি-না সেটি নির্ধারনেও। প্রকল্পটি সড়ক অবকাঠামো উন্নয়নে চাপ হ্রাসে সহায়তা করবে যাতে শ্রমিকদের যাতায়াত ও বৃহত্তর কর্মসংস্হান সুবিধাদি সৃষ্টি হবে। এছাড়া এটা ব্যবসা , মালামাল পরিবহন ও বাণিজ্যে গতি বৃদ্ধি করবে। প্রকল্পটি শিল্প উদ্ভাবন ও অবকাঠামো সংক্রান্ত জাতিসংঘের টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনে ভূমিকা রাখবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button