কৃষকদের কাছে নতি স্বীকার মোদির

অবশেষে কৃষকদের আন্দোলনের কাছে নতি স্বীকার করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি ঘোষণা দিয়েছেন, তার সরকার তিনটি কৃষি আইন প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। শুক্রবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে এ ঘোষণা দেন তিনি। ভারতের গণমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, এসব আইন প্রণয়নের পর প্রায় এক বছর ধরে আন্দোলন করছেন কৃষকেরা। এ আন্দোলনের জেরে রাজধানী দিল্লি অবরুদ্ধও করেছিলেন দেশটির কৃষকেরা। কিন্তু সরকার প্রথমে অনমনীয় অবস্থানে ছিল। ফলে কৃষক প্রতিনিধিদের সঙ্গে দফায় দফায় বৈঠক করলেও দুই পক্ষ কোনো সমাধানে পৌঁছাতে পারেনি। এরপর উত্তর প্রদেশ ও পাঞ্জাবের নির্বাচনের আগমুহূর্তে এসে আজ শুক্রবার এ সিদ্ধান্তের কথা জানালেন প্রধানমন্ত্রী মোদি।
টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, মোদি তাঁর ভাষণে বলেন, ‘এই তিনটি কৃষি আইন প্রণয়ন করা হয়েছিল কৃষকের মঙ্গলের জন্য। কিন্তু আমরা একদল কৃষককে এটা বোঝাতে সক্ষম হতে পারিনি।’
ভারতে আজ গুরু পুরাব উৎসব। শিকদের প্রতিষ্ঠাতা গুরু নানকের জন্মদিনকে কেন্দ্র করে ভারতজুড়ে এ উৎসব শুরু হয়েছে। এ উৎসবের দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এমন ঘোষণা দিলেন। এনডিটিভি বলছে, ভারতের পাঞ্জাবে এ উৎসব বড় পরিসরে উদ্‌যাপন করা হয়। সেখানে আগামী তিন মাসের মধ্যে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। এর আগে মোদি এমন ঘোষণা দিলেন।
মোদি বলেন, ‘হয়তো আমাদের চেষ্টার ঘাটতি ছিল, যার কারণে কৃষকদের এই আইন সম্পর্কে বোঝাতে পারিনি। কিন্তু আজ গুরু নানকের জন্মদিন। এদিন কাউকে দোষ দেওয়ার নয়। আজ আমি দেশের মানুষকে বলতে চাই, আমরা এই তিনটি কৃষি আইন প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছি।’ তিনি বলেন, এ মাসের শেষে পার্লামেন্টে অধিবেশন বসবে। এ অধিবেশনে আইন তিনটি বাতিলের প্রক্রিয়া সম্পন্ন করা হবে।
কৃষি আইন তিনটি বাতিলের ঘোষণা দিলেও এ আইনের পক্ষে কথা বলেছেন মোদি। তিনি বলেন, দরিদ্র ও প্রান্তিক কৃষকদের জন্য এসব আইন করা হয়েছিল। কিছু কৃষক এতে সম্মতি দিয়েছিলেন, বাকিরা সম্মতি দেননি। মোদি বলেন, ‘আমি যা করেছি, কৃষকের জন্য করেছি। আমি যা করছি, দেশের জন্য করছি।’
গত বছর এই আইন তিনটি পাস করেছিল ভারতের কেন্দ্রীয় সরকার। এরপর সারা দেশে বিভিন্ন রাজ্যে আন্দোলন শুরু হয়। পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ ও রাজস্থানের কৃষকেরা দিল্লির সীমান্তবর্তী এলাকায় অবস্থান নেন। কৃষকেরা এই তিন আইনকে ‘কালো আইন’ বলে আখ্যা দিয়েছিলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button