মিশরে ইসলামপন্থী নেতার এক বছরের কারাদণ্ড

Hajemআদালত অবমাননা করার অভিযোগে মিশরের ইসলামপন্থী নেতা হাজেম সালা আবু-ইসমাইলকে এক বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। কায়রোর অপরাধ আদালতের বিচারক এ সংক্রান্ত রায়ে বলেছেন, আবু-ইসমাইল অন্য একটি মামলার শুনানির সময় আদালতকে কটাক্ষ করে বক্তব্য দিয়েছিলেন।  ওই ইসলামপন্থী নেতার আইনজীবী জানিয়েছেন, তিনি আদালতকে বলেছিলেন, মিশরের বিচার বিভাগ অকার্যকর এবং এটি দায়িত্ব যথাযথভাবে পালন করতে পারছে না। বিচারকরা সেনা সমর্থিত সরকারের তৈরি করা রায় আদালতে পড়ে শোনাচ্ছেন।
মিশরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মুহাম্মাদ মুরসির ঘনিষ্ঠ ব্যক্তিত্ব আবু-ইসমাইলকে ২০১২ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী করতে চেয়েছিল ইখওয়ানুল মুসলিমিন। কিন্তু পরবর্তীতে মুরসিকে ওই পদে প্রার্থী করা হয়। মুহাম্মদ মুরসি ছিলেন মিশরের ইতিহাসের প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট।
২০১৩ সালের ৩ জুলাই মিশরের সেনাবাহিনী মুরসিকে ক্ষমতাচ্যুত করে ক্ষমতা দখল করে। তারপর থেকে দেশটির ইসলামপন্থীদের বিরুদ্ধে দমন-নিপীড়নের খড়গ নেমে আসে। সেনাপ্রধান জেনারেল আব্দেল ফাত্তাহ আল-সিসি সংবিধান স্থগিত এবং পার্লামেন্ট ভেঙে দেন।
সম্প্রতি পাশ্চাত্য সমর্থিত সেনা সরকারের পক্ষ থেকে প্রণীত সংবিধানের ওপর গণভোট অনুষ্ঠিত হয়। কায়রো দাবি করেছে, গণভোটে ৯৮% জনগণ সংবিধানের পক্ষে রায় দিয়েছে। অবশ্য মিশরের বৃহত্তম রাজনৈতিক দল ইখওয়ানুল মুসলিমিন এ নির্বাচন বয়কট করে এবং তাদের সমর্থকরা ভোট দিতে যায়নি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button