বিয়ানীবাজার ওয়েলফেয়ার ট্রাস্ট ইউকে’র অভিষেক সম্পন্ন

হাসনাত চৌধুরী (লন্ডন): যুক্তরাজ্যে বসবাসরত বিয়ানীবাজার অধিবাসীদের অন্যতম কমিউনিটি সংগঠন ‘বিয়ানীবাজার ওয়েলফেয়ার ট্রাস্ট ইউকে’র নব নির্বাচিত কমিটির অভিষেক গত ২৪ অক্টোবর রোববার পূর্ব লন্ডনের রয়্যাল রিজেন্সি হলে অনুষ্ঠিত হয়।
বর্ণাঢ্য আয়োজন অনুষ্ঠিত অভিষেক অনুষ্ঠানে কমিউনিটি নেতৃবৃন্দ, রাজনীতিবিদ,সাংস্কৃতিক ও ধর্মীয় নেতৃবৃন্দ ছাড়াও বিভিন্ন পেশাজীবী সংগঠনের প্রতিনিধি ও আমন্ত্রিত অথিতিদের উপস্থিতিতে নতুন কমিটির কাছে চ্যারিটি সংগঠনটির পরিচালনার দায়িত্ব প্রদান করা হয়।
অভিষেক উপলক্ষ্যে আলী বেবুল ও সোহেল আহমদের সম্পাদনায় প্রকাশিত স্মারক ম্যাগাজিনেও করোনায় প্রাণ হারানো সংগঠনের সদস্যদের নামের তালিকা তুলে ধরা হয়। মহামারী করোনায় পৃথিবী ছেড়ে চলে যাওয়া স্বজনদের স্মরণ করে কমিউনিটিতে যারা অবদান রেখেছেন তাদের স্মৃতিচারণ করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ব্রিটিশ পার্লামেন্টের এমপি স্টিফেন টিমস। বিশেষ অতিথি ছিলেন ব্রিটিশ পার্লামেন্টের উচ্চ কক্ষ হাউজ অব লর্ডসের সদস্য লর্ড বারন, মোহাম্মদ ইলতাফ শেখ, টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র জন বিগস। তারা যুক্তরাজ্যের অর্থনীতি ও সমাজ জীবনে বাংলাদেশিদের নানা অবদানের কথা তুলে ধরেন। বলেন, বিয়ানীবাজার ওয়েলফেয়ার ট্রাস্টের জনদরদি কাজ সম্পর্কে তারা দীর্ঘদিন থেকে অবগত। এমন চ্যারিটি সংগঠন অসহায় মানুষের ঘুরে দাড়ানোর ক্ষেত্রে শক্তিশালী অবলম্বন হিসেবে কাজ করে।
অনুষ্ঠানের শুরুতে ট্রাস্টের বিদায়ী সভাপতি মো: দেলওয়ার হোসেন বলেন, বিয়ানীবাজার ওয়েলফেয়ার ট্রাস্ট ইউকে সূচনা থেকেই আর্ত মানবতার সেবায় নিবেদিত হয়ে কাজ করে যাচ্ছে। ঐতিহ্যবাহী এই সংগঠনের সভাপতি হিসেবে দয়িত্ব পালন করাটা তাঁর জন্য অত্যন্ত সম্মানের। তিনি এবং তাঁর কমিটি আন্তরিকতার সঙ্গে সংগঠনের সুনাম অক্ষুন্ন রাখতে এবং সংগঠনের কার্যক্রমকে এগিয়ে নিতে কাজ করে গেছেন। ভবিষ্যৎ নেতৃত্বও সংগঠনের এই অগ্রগতির ধারা অব্যাহত রাখবে বলে তিনি প্রত্যাশা ব্যক্ত করেন।
সংগঠনের বিদায়ী সাধারণ সম্পাদক মাহবুব আহমদ রাজু তাদের কমিটির নানা উন্নয়নমূলক কার্যক্রমের সংক্ষিপ্ত বর্ণনা তুলে ধরেন। তিনি বলেন, বিয়ানীবাজার ওয়েলফেয়ার ট্রাস্ট মানবসেবার কাজে যেন সবসময় সেরা থাকে সেই লক্ষ্য নিয়েই তারা কাজ করে গেছেন। তিনি নতুন কমিটির দায়িত্বপ্রাপ্তদের জন্য শুভকামনা জ্ঞাপন করেন।
এরপর বিদায়ী সভাপতি মো: দেলওয়ার হোসেনের আহবানে মঞ্চে আসেন সংগঠনের সম্প্রতি অনুষ্ঠিত নির্বাচনে দায়িত্ব পালন করা তিন সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশনের অন্যতম সদস্য কাউন্সিলার সামসুল ইসলাম সেলিম। তিনি ২০২১-২০২৩ সালের জন্য নির্বাচিত কমিটির সদস্যদের একে একে পরিচয় দেন। তুমুল করতালির মাধ্যমে নব নির্বাচিত কমিটিকে স্বাগত জানান উপস্থিত সকলে।
নব নির্বাচিত কমিটির সভাপতি রহিম উদ্দিন বলেন, ঐতিহ্যবাহী বিয়ানীবাজার ওয়েলফেয়ার ট্রাস্ট ইউকের সভাপতি হিসেবে নির্বাচিত করায় তিনি সকলে প্রতি কৃতজ্ঞ। বিশাল এই সংগঠনের দায়িত্ব যেন তিনি সঠিকভাবে পালন করতে পারেন সেজন্য বিদায়ী কমিটিসহ সংগঠনের সকল পর্যায়ের ব্যক্তিবর্গের আন্তরিক সহযোগিতা কামনা করেন।
নতুন কমিটির সাধারণ সম্পাদক দিলওয়ার হোসেন সংগঠনের সকল বিদায়ী নেতৃবৃন্দকে ধন্যবাদ জানান এবং বলেন, সংগঠনের সুনাম ও অগ্রগতির ধারা বজায় রাখতে তাঁরা হৃদয় দিয়ে কাজ করে যাবেন।
নব নির্বাচিত ২১ সদস্য বিশিষ্ট এই কমিটির অন্যান্য পদে আছেন- কোষাধ্যক্ষ আলহাজ্ব আব্দুল সফিক। সহসভাপতি সাহেদ আহমদ, ছওয়াফ উদ্দিন, জাহিদুর রহমান ও জাকির হোসেন। যুগ্ম সাধারণ সম্পাদক আলী বেবুল, আতাউর রহমান আতা। যুগ্ম কোষাধ্যক্ষ আবু আহমদ সরওয়ার। সাংগঠনিক সম্পাদক আকবর হোসেন রবিন। প্রচার ও প্রকাশনা সম্পাদক সোহেল আহমদ। শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক আল মামুনুর রশীদ হিলারি। সমাজকল্যাণ সম্পাদক জুবের আহমদ। দপ্তর সম্পাদক আমিনুর রহমান সেলিম। যুব ও ক্রীড়া সম্পাদক ইকবাল হোসেন। এবং পরিচালক আতিক হোসেন, বদরুল ইসলাম সাহিদ, বদরুল হক, কবির হোসেন ও শামীম আহমেদ। গত ১২ অক্টোবর অনুষ্ঠিত নির্বাচনে এই কমিটি নির্বাচিত হয়।
নতুন সাধারণ সম্পাদক দিলওয়ার হোসেনের উপস্থাপনায় অভিষেক অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- টাওয়ার হ্যামলেটসের কাউন্সিলর স্পিকার আহবাব হোসেন, লন্ডন বাংলা প্রেস ক্লাবের সাবেক প্রেসিডেন্ট সৈয়দ নাহাস পাশা, কাউন্সিলার আয়েশা চৌধুরী, বাংলাদেশ সেন্টারের ভাইস চেয়ারম্যান শাহানুর খান, ইউকে বিবিসিএ’র সাধারণ সম্পাদক তফজ্জুল মিয়া, বিয়ানীবাজার ওয়েলফেয়ার ট্রাস্টের প্রতিষ্ঠাতা সভাপতি আসুক আহমদ, সাবেক সাধারণ সম্পাদক শামীম আহমদ, নতুন কমিটির কোষাধ্যক্ষ আলহাজ্ব আব্দুল সফিক, যুগ্ম সাধারণ সম্পাদক আতাউর রহমান আতা, সাংগঠনিক সম্পাদক আকবর হোসেন রবিন।
অনুষ্ঠানে বিদায়ী সভাপতি দেলোয়ার হোসেন ও বিদায়ী সাধারণ সম্পাদক মাহবুব আহমদ রাজুকে বর্তমান কমিটির পক্ষ থেকে ক্রেস্ট প্রদান করা হয়। ক্রেস্ট প্রদান কালে মঞ্চে উপস্হিত ছিলেন টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র জন বিগস, স্পিকার আহবাব হোসেন, ইউকে বিসিসিআইয়ের ডিরেক্টর এম এ গণি, বিয়ানীবাজার ওয়েলফেয়ার ট্রাস্টের প্রতিষ্ঠাতা সভাপতি আসুক আহমদ, সাবেক সাধারণ সম্পাদক শামীম আহমদ ও কোষাধ্যক্ষ মামুন রশীদ। এছাড়া অনুষ্ঠানে বৃটিশ বিয়ানীবাজারী সন্তান টাওয়ার হ্যামলেটস বারার সদ্য নির্বাচিত ইয়ং মেয়র তাহমিদ হোসেন বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন আবু কাওসার। মঞ্চে শুরুতে পরিবেশিত হয় বাংলাদেশের জাতীয় সংগীত। তাছাড়া ছিলো সাংস্কৃতিক পর্বের আয়োজন। এতে সঙ্গীত পরিবেশন করেন বিলেতের স্বনামধন্য বাংলা সঙ্গীত শিল্পী কুইন, হাসি রানী এবং শিল্পী সয়ফুল আলম।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button