পতিতাবৃত্তি ব্রিটেনের অর্থনীতিতে বছরে যোগ করে ৫ বিলিয়ন পাউন্ড

SEXপতিতাবৃত্তি থেকে ব্রিটেনের অর্থনীতিতে প্রতি বছরে যোগ হয় পাঁচ বিলিয়ন পাউন্ড (৬৫ হাজার কোটি টাকা)। ব্রিটেনের জাতীয় পরিসংখ্যান বিভাগের এক গবেষণায় এমন তথ্যই উঠে এসছে। এমন তথ্যই জনাল ‘টেলিগ্রাফ’ তাদের এক প্রতিবেদনে। তবে এক সাবেক সেক্স ওয়ার্কার ড. ব্রুক ম্যাগনান্টির মতে, অর্থের পরিমাণ আরো বেশি হবে।
ম্যাগনান্টির বলেন, আমি হলফ করে বলতে পারি ব্ল্যাক মার্কেটে পতিতা এবং অবৈধ ওষুধ যে পরিমাণে ব্যবহার করা হয়, তার অধিকাংশই জানা-শোনার বাইরে রয়েছে। তবে এটা ভালো খবর যে, ব্রিটেন সরকার তাদের জিডিপিতে পতিতাবৃত্তি এবং ড্রাগ কী পরিমাণ অর্থ যোগ করে তার হিসেব বের করার উদ্যোগ নিয়েছে। ক্রমান্বয়ে তা ইইউ-ভুক্ত সব দেশেই করা হবে।
সাবেক এই পতিতা আরো জানান, তাদের এই হিসেবে ছলচাতুরী রয়েছে বলে আমার মনে হয়। কারণ পতিতাবৃত্তি থেকে বছরে যদি ১০ বিলিয়ন পাউন্ড যোগ হয়, তবে তা দেশের সামাজিক পরিস্থিতর জন্যে বেশ দুশ্চিন্তার বিষয়। তাই অর্থের এই পরিমাণ সরাসরি প্রকাশ করাটাও তাদের কাছে অনুচিত বলে মনে হতে পারে। তবে বিভিন্ন মানুষ এবং মিডিয়ার কাল্পনীক হিসাব-নিকাশের ওপর নির্ভর না করে যদি পেশাদাররা এই হিসাব বের করার কাজ শুরু করেন, তবে আসল তথ্য পাওয়া যেতে পারে।
পরিসংখ্যান বিভাগ যে তথ্য দিয়েছে তা বড় কিছু প্রতিষ্ঠানের সংরক্ষিত নথিপত্র ঘেঁটে তার ওপর ভিত্তি করে করা হয়েছে বলে জানান ম্যাগনান্টি। যেমন- তারা বর্তমান পতিতার সংখ্যা জানতে ‘ইভস ফর ওম্যান’ নামের একটি চ্যারিটি থেকে তথ্য নিয়েছে। এরা শুধুমাত্র লন্ডনের নারীদের নিয়ে কাজ করে। কিন্তু যারা গে অর্থাৎ একজন পুরুষ অন্যজন পুরুষকে যখন এই কাজে অর্থ প্রদান করছে, তার হিসেব এখানে যোগ হয়নি। তাই এই পরিসংখ্যান মূলত আংশিক হিসাব বের করতে পেরেছে।
এই জরিপের কাজ যারা করেছেন তাদের বেশ কয়েকজনের সঙ্গে যোগাযোগও করেছেন ড. ব্রুক। তারা বেশ কয়েকটি অনলাইন পোর্টালের সাহায্য নিয়েছেন বলে জানিয়েছেন। এর মধ্যে একটি ওএনএস, যা খদ্দেরদের একটি ওয়েবসাইট।
এদিকে, একজন পতিতা প্রতিদিন কতোজন খদ্দেরকে সময় দেন তার হিসেব বের করতে নেদারল্যান্ডের একটি জরিপের ওপর নির্ভর করা হয়। এক স্থানে পতিতাবৃত্তি বৈধ এবং অন্য স্থানে এই পেশা অবৈধ হলে এসব হিসাবে গড়মিল থাকবেই।
এরপর আরো রয়েছেন এই খাতে পতিতা ও খদ্দের উভয়ের ব্যবহৃত বিপুল পরিমাণ ওষুধ। শুধু গাঁজাই এতো বিশাল পরিমাণ প্রয়োজন হয় যে তার সরবরাহ দিতে ব্রিটেনে গাঁজা চাষ হয়। সেখানেও বিপুল পরিমাণ অর্থের যোগান রয়েছে।
কাজেই সব মিলিয়ে এই অর্থের পরিমাণ ধারণাকেও ছাড়িয়ে যাবে। পতিতাবৃত্তি থেকে ১০ বিলিয়ন পাউন্ড জিডিপিতে যোগ হচ্ছে, এ তথ্য প্রকাশের আগে সরকারকে আসলে ভাবতে হবে সমাজে এর প্রতিক্রিয়া কী হতে পারে। কিন্তু শেষ পর্যন্ত যেহেতু তা দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করছে, কাজেই আসল হিসেবটা বের করা জরুরি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button