নারীদের সুরক্ষায় জরুরী নম্বর চালু করছে বিটি

একাকী বাড়ি ফেরা নারীদের সুরক্ষা প্রদানের লক্ষ্যে একটি নতুন জরুরী নম্বর চালুর পরিকল্পনা গ্রহন করা হয়েছে। সারাহ এভারার্ডের হত্যাকান্ডের পর নিরাপত্তা সংক্রান্ত ব্যাপক শংকার প্রেক্ষাপটে এ পরিকল্পনা গ্রহন করা হয়েছে। বিদ্যমান ৯৯৯ সার্ভিস পরিচালনাকারী বিটি অর্থ্যাৎ ব্রিটিশ টেলিকমিউনিকেশন্স কোম্পানী একটি মোবাইল অ্যাপ- এর প্রস্তাব করেছে, যা ব্যবহার করে লোকজনের ভ্রমনপথ নির্নয় করা যাবে এবং বাড়িতে প্রত্যাবর্তনের বিষয়টি নিশ্চিত করে সতর্কবার্তা দেবে।
বিটি কোম্পানীর চীফ এক্সিকিউটিভ ফিলিপ জেনসেন বলেন যে, তিনি মিসেস এভারার্ড ও সাবিনা নেসার হত্যাকান্ডের দ্বারা সৃষ্ট একটি আইডিয়া বা ধারনা নিয়ে কাজ করতে উদ্বুদ্ধ হন। জানা গেছে, স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল এই ধারনার সমর্থক। এটা বাস্তবায়নে ৫০ মিলিয়ন পাউন্ড ব্যয় হবে বলে মিঃ জনসনের অভিমত। এ ব্যাপারে মিসেস প্যাটেল বলেন, এটা নতুন ফোন লাইন, যা একটি উদ্ভাবনী স্কীম। এটা আমরা যতো তাড়াতাড়ি করতে পারবো ততো কল্যানকর। আমি আমার টিম নিয়ে বিষয়টি দেখছি এবং বিটি’র সাথে যোগাযোগ রাখছি। এই পরিকল্পনার অধীনে, এই অ্যাপস ব্যবহারকারীরা ৮৮৮ নম্বরে ফোন বা টেক্সট করে বলতে পারবেন, তাদের বাড়িতে বা অন্য গন্তব্যে পৌঁছতে কতো মিনিট লাগতে পারে। অত:পর জিপিএস ব্যবহারপূর্বক তাদের ট্র্যাক বা গন্তব্য শনাক্ত করা হবে এবং অ্যাপটি এটা পরীক্ষা করতে একটি মেসেজ পাঠাবে যে, ব্যবহারকারী নিরাপদে বাড়িতে ফিরেছেন কি-না। যদি এতে সাড়া না পাওয়া যায়, তবে সতর্কতাসহ জরুরী যোগাযোগ করা হবে।
মিঃ জেসেন বলেন, যদিও নারীদের অপহৃতা, ধর্ষিতা কিংবা নিহত হওয়ার ঘটনা বিরল, তবুও হেঁটে বাড়ি ফেরা নারীদের উদ্বিগ্ন কিংবা ভীত হওয়ার ঘটনা বিরল নয়। প্রতিদিন এটা ব্যাপক সংখ্যায় ঘটছে, যারা একাকী হেঁটে বাড়ি ফিরেন। সর্বদা আতংক ঘাড়ে নিয়ে তাদের চলতে হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button