আফগান শরণার্থীদের জন্য সহায়তার আহ্বান লেবার নেতাদের

পূর্ব লন্ডনের লেবার পার্টির সিনিয়র নেতারা আফগানিস্তান থেকে পালিয়ে আসা লোকজনকে মানবিক ও স্থানান্তরে সহায়তা দান ত্বরান্বিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। তারা তাদের স্বাক্ষরিত এক যৌথ বিবৃতির মাধ্যমে এ আহ্বান জানিয়েছেন। রাজধানীর বিভিন্ন স্থান থেকে এসে জড়ো হন এবং এই যৌথ বিবৃতিতে স্বাক্ষর করেন টাওয়ার হ্যামলেটস ও নিউহ্যামের মেয়রদ্বয়সহ বাকিং ও ডেগেনহ্যাম এবং রেডব্রিজ কাউন্সিলের নেতৃবৃন্দ।
যুক্তরাজ্য সরকার আগামী বছর প্রায় ৫ হাজার আফগানকে পুনর্বাসিতকরণের লক্ষ্যে একটি স্কীমের কথা ঘোষণা করেছে। তবে সিনিয়র লেবার নেতারা এসব প্রচেষ্টাকে ত্বরান্বিত করার আহ্বান জানিয়েছেন। বিবৃতিতে তারা বলেন, লন্ডন এমন একটি নগরী যেখানে প্রয়োজন আছে এমন লোকজনকে আশ্রয় প্রদানের দীর্ঘ গৌরবময় ইতিহাস রয়েছে। ওইসব আফগান নারী ও বালিকাদের নিরাপত্তা এবং শিশুদের উপর দীর্ঘমেয়াদি প্রভাব নিয়ে আমাদের উদ্বেগ রয়েছে, যাদের মাঝে ভীতি, সহিংসতা ও অনিশ্চয়তার সৃষ্টি হয়েছে । তারা আরো বলেন, আমরা লন্ডনস্থ আফগান কমিউনিটির সাথে ঘনিষ্টভাবে কাজ করবো এবং আমাদের স্বেচ্ছাসেবী সেক্টর ও জাতীয় সরকারি অংশীদারদের সাথে এটা নিশ্চিত করতে কাজ করবো যে, আফগান শরণার্থীরা যেনো তাদের পোহানো ভীতি-শংকা থেকে পুনরুদ্ধারে প্রয়োজনীয় সহায়তা লাভ করে এবং তাদের জীবন পুনর্গঠন করতে পারে।
বিবৃতিতে স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন বাকিং ও ডেগেনহ্যামের কাউন্সিলর ড্যারেন রডওয়েল, নিউহ্যামের মেয়র রুকসানা ফয়েজ, রেডব্রিজ কাউন্সিলের নেতা কাউন্সিলর জ্যাস আথওয়াল এবং টাওয়ার হ্যামলেটসে‘র মেয়র জন বিগস্।
আফগান নাগরিকদের পুনর্বাসন প্রকল্পের অধীনে প্রথম বছরে ৫ হাজার আফগানকে পুনর্বাসিত করা হবে এবং দীর্ঘমেয়াদে ২০ হাজারকে পুনর্বাসিত করা হবে।
এ ক্ষেত্রে নারী ও বালিকা এবং ধর্মীয় ও অন্যান্য সংখ্যালঘুদের অগ্রাধিকার দেয়া হবে। এটা আফগানিস্তান পুনঃস্থানান্তর ও সহায়তা নীতির অধীনে চলতি বছর প্রত্যাশিত ৫ হাজার আফগানকে পুনর্বাসনের অতিরিক্ত।
স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল বলেন, যুক্তরাজ্য সরকার সর্বদা নির্যাতন কিংবা নিপীড়ন থেকে পালিয়ে আসা বিশ্বের মানুষের পাশে দাঁড়ায় তাদের প্রয়োজন মুহূর্তে। আমি নিশ্চিত করতে চাই যে, একটি জাতি হিসেবে আমরা আফগানিস্তান থেকে পালিয়ে আসা সবচেয়ে অরক্ষিতদের সহায়তা প্রদানে সম্ভব সবকিছু করবো, যাতে তারা যুক্তরাজ্যে একটি নিরাপদ নতুন জীবন শুরু করতে পারে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button