দ্বিগুণেরও বেশি মুনাফা করেছে এইচএসবিসি

চলতি বছরের প্রথমার্ধে দ্বিগুণেরও বেশি মুনাফা পেয়েছে ব্যাংকিং জায়ান্ট এইচএসবিসি। ব্রিটেন ও হংকংয়ে অর্থনৈতিক পুনরুদ্ধার ব্যাংকটির মুনাফা বৃদ্ধিতে অবদান রেখেছে। বিবিসির একটি প্রতিবেদনে বলা হয়েছে, জানুয়ারি থেকে জুন সময়কালে সম্পদের দিক থেকে ইউরোপের সবচেয়ে বড় ব্যাংক এইচএসবিসির কর-পূর্ব মুনাফা বেড়ে ১ হাজার ৮০ কোটি ডলারে পৌঁছেছে। যেখানে আগের বছরের একই সময়ে ব্যাংকটির মুনাফার পরিমাণ ছিল ৪৩২ কোটি ডলার। কভিড-১৯ মহামারীর প্রভাব থেকে অর্থনীতি পুনরুদ্ধারের সময়ে ব্যাংকটির এমন প্রবৃদ্ধি প্রকাশিত হলো।
এইচএসবিসি গ্রুপের প্রধান নির্বাহী নোয়েল কুইন এক বিবৃতিতে বলেছেন, প্রবৃদ্ধি ও রূপান্তরের পরিকল্পনা নিয়ে আমি সন্তুষ্ট। আমাদের কৌশলের চারটি স্তম্ভে ভালো ফলাফল পাওয়া গেছে। বিশেষ করে যুক্তরাষ্ট্র ও ইউরোপ মহাদেশে ব্যবসায়ের ভবিষ্যৎ নির্ধারণের ক্ষেত্রে আমরা দৃঢ় পদক্ষেপ নিয়েছি।
ব্যাংকটি বলেছে, গত বছরের ফেব্রুয়ারিতে ঘোষণা করা পুনর্গঠন কার্যক্রমটি সঠিকভাবে এগিয়ে যাচ্ছে। সে সময় ব্যাংকটি ব্যয়সংকোচন পরিকল্পনার অংশ হিসেবে ২০২২ সালের মধ্যে ৩৫ হাজার কর্মী ছাঁটাইয়ের কথা জানায়। এর মাধ্যমে ব্যাংকটি ৪৫০ কোটি ডলার ব্যয় কমাতে পারবে বলে জানিয়েছে।
গত ফেব্রুয়ারিতে এইচএসবিসি যুক্তরাষ্ট্র থেকে কার্যক্রম কমিয়ে এশিয়ায় স্থানান্তরের কথা জানিয়েছিল। এজন্য ব্যাংকটি এশিয়ায় ৬০০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দেয়। ব্যাংকটি জানায়, দুই অংকের মুনাফা অর্জনের জন্য তারা সম্পদ ব্যবস্থাপনা ও বাণিজ্যিক ব্যাংকিং কার্যক্রম সিঙ্গাপুর, চীন ও হংকংয়ের মতো এশীয় বাজারগুলোতে স্থানান্তর করছে। এরই মধ্যে ব্যাংকটির সিংহভাগ আয় আসছে এশিয়া থেকে। এর আগে চলতি বছরের শুরুতে হংকংয়ে চীনা অভিযানে এইচএসবিসির বিরুদ্ধে সহায়তার অভিযোগ তুলেছিলেন ব্রিটিশ সংসদ সদস্যরা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button