‘হিজাব নিয়ে ইইউ আদালতের নির্দেশনা ইসলামফোবিয়া বৃদ্ধি করবে’

ইউরোপীয় ইউনিয়নের একটি শীর্ষস্থানীয় আদালত তার সদস্য দেশসমূহের কোম্পানিগুলোকে তাদের কর্মচারীদের হিজাব অর্থাৎ মাথার স্কার্ফ পরিধান নিষিদ্ধ করতে পারবে বলে নির্দেশ জারি করেছে। গত রোববার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রণালয় এটাকে আইনত ও নৈতিক দিক দিয়ে অন্যায় বলে উল্লেখ করেছে। মন্ত্রণালয় বলেছে, এই সিদ্ধান্ত ইসলামফোবিয়া বৃদ্ধি করবে এবং এটা বিপজ্জনক।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় এক লিখিত বিবৃতিতে বলেছে, ইউরোপীয় ইউনিয়নের আইন-আদালতের এই সিদ্ধান্ত ধর্মীয় স্বাধীনতার লংঘন। এতে আরও বলা হয়, আমরা এই সিদ্ধান্তের বিরুদ্ধে নিন্দা জানাচ্ছি যা বিবেকের দিক দিয়ে অন্যায় এবং বিপদজনক। তা ইসলামফোবিয়া অর্থাৎ মিথ্যা ইসলাম ভীতিতে ইন্ধন জোগাবে।
বিবৃতিতে বলা হয়, আদালতের এই রুলিং ইউরোপে মুসলমানদের বিরুদ্ধে ইসলামোফোবিয়া ও অসহিষ্ণুতা ছড়িয়ে দেয়ার প্রচেষ্টাকে প্রাতিষ্ঠানিক রূপ ও আইনি বৈধতা প্রদানের একটি নতুন দৃষ্টান্ত। এতে আরও বলা হয়, মুসলমানদের বিরুদ্ধে অসহিষ্ণুতা,হেইট স্পিচ বা ঘৃণাপূর্ণ মন্তব্য এমনকি সহিংসতা লক্ষণীয়। বিশেষভাবে মুসলিম মহিলারা এই পরিস্থিতির দ্বারা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।
এটা অনস্বীকার্যভাবেই বিপদজনক প্রবণতা,যা এটাই নির্দেশ করে যে, অতীতের তিক্ত অভিজ্ঞতা থেকে শিক্ষা গ্রহণ করা হয়নি, যা বর্ণবাদ ও অসহিষ্ণুতার বিরুদ্ধে ইউরোপীয় কমিশন এবং ধর্মের স্বাধীনতা ও বিশ্বাসের ওপর জাতিসংঘের
প্রতিবেদনসমূহে বিধৃত হয়েছে।
বিবৃতিতে বলা হয়, যখন ইউরোপে ইসলামের বিরুদ্ধে ঘৃণা, বর্ণবাদ এবং ঘৃণার বিষবাষ্প ইউরোপকে জিম্মি করে ফেলেছে, এসব বৃদ্ধি পাচ্ছে, তখন ইউরোপীয় ইউনিয়নের আইন আদালতের এই সিদ্ধান্তের মাধ্যমে শুধু যে ধর্মীয় স্বাধীনতাকে অস্বীকার করা হয়েছে তা নয়,বরং বৈষম্যকে একটি ভিত্তি ও আইনি সুরক্ষা দেয়া হয়েছে।
গত বৃহস্পতিবার ইউরোপীয় কোর্ট অব জাস্টিস এই রুল বা নির্দেশনা প্রদান করে।জার্মানীতে দু‘জন মুসলিম নারীর ক্ষেত্রে এই রুল প্রদান করা হয। যাদেরকে তাদের মাথার স্কার্ফ পরিধানের জন্য চাকুরী থেকে সাময়িক বরখাস্ত করা হয়।
তুরস্কের কমিউনিকেশন্স ডিরেক্টর ফাহরেত্তিন আলতুন গত শনিবার একইভাবে নিন্দা করেন। তিনি একটি টুইট বার্তায় বলেন,ইউরোপ তার অন্ধকার অতীতকে পরিত্যাগের পরিবর্তে আলিঙ্গনের চেষ্টা করছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button