আফগানিস্তানে মিশন কমপ্লিট : ক্যামেরন

Cameronব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন জানিয়েছেন, দায়িত্ব প্রায় শেষ হয়ে যাওয়ায় ২০১৪ সালের মধ্যেই আফগানিস্তান ছাড়তে পারে ব্রিটিশ সামরিক বাহিনী। বড়দিন পূর্ব এক অনুষ্ঠানে যোগ দিতে ক্যামেরন বর্তমানে আফগানিস্তানের দক্ষিণাঞ্চলে সফর করছেন। সোমবার আফগানিস্তানে ১২ বছর কাজ করার পর ব্রিটিশ সেনাদের দায়িত্ব পালন শেষ হয়েছে কিনা, এমন প্রশ্নের জবাবে ক্যামেরন বলেন, হ্যাঁ, আমি মনে করি মিশন কমপ্লিট।
তিনি আরও বলেন, এই মিশনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হল এই অঞ্চলকে সন্ত্রাসের স্বর্গভূমিতে পরিণত হতে না দেয়া। আমার মনে হয় আমরা মিশনের সবচেয়ে গুরুত্বপূর্ণ দায়িত্বটি পালন করতে পেরেছি।
তবে ব্রিটিশ প্রধানমন্ত্রী তার সেনাদের দায়িত্ব শেষ করার কথা এমন এক সময় ঘোষণা করলেন যখন আফগানিস্তানজুড়ে বোমা হামলাসহ বিভিন্ন সহিংসতা ব্যাপক আকার ধারণ করেছে। দেশটিতে মাদকের চাষ এবং উৎপাদন ছড়িয়ে পড়েছে এবং মানবাধিকার লংঘিত হচ্ছে।
জাতিসংঘের মাদক এবং সন্ত্রাসবিষয়ক প্রধান ইউরি ফেদোতোভ জানান, আফগানিস্তান এখন মাদক উৎপাদনের স্বর্গভূমিতে পরিণত হয়েছে। চলতি মাসের শুরুতে আফগানিস্তানের নারী নির্যাতন এবং মাদক উৎপাদনের বিরোধিতা করে একটি প্রতিবেদনে এ কথা জানায় জাতিসংঘ।
আর তাই মিশন কমপ্লিটর ঘোষণা দিয়ে তীব্র সমালোচনার মুখে পড়েছেন ক্যামেরন। অনেকেই তার এই সেনা প্রত্যাহারের ঘটনাকে ২০০৩ সালে সাবেক আমেরিকান জর্জ বুশের মন্তব্যের সঙ্গে তুলনা করছেন। ওই বছর মিশন কমপ্লিটর ঘোষণা দেয়ার পর এক দশকেরও বেশি সময় ধরে দেশটিতে আমেরিকান সেনা মোতায়েন আছে।
ব্রিটেনের বিরোধীদলীয় নেতা এবং আফগান যুদ্ধে কট্টর সমালোচক পল ফ্লাইনেন ব্রিটিশ প্রধানমন্ত্রীকে সমালোচনা করে বলেন, ৪৪৬ জন সেনার প্রাণ, দুই হাজারের বেশি আহত, অগণিত আফগানির প্রাণ এবং ৪০ বিলিয়ন পাউন্ড খরচ করার ক্যামেরন বলছেন মিশন কমপ্লিট। আফগানিস্তানে বর্তমানে প্রায় পাঁচ হাজার সেনা মোতায়েন আছে। তথ্যসূত্র : আলজাজিরা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button