মার্চে রেকর্ড সংখ্যক ১ লাখ ৮০ হাজার ৯০টি লেনদেন

যুক্তরাজ্যে বাড়ি বিক্রি ১৬ বছরের মধ্যে সর্বোচ্চ

জুন মাসের শেষে স্টাম্প ফি মওকুফ সুবিধা শেষ হওয়ার আগেই বাড়ি ক্রয়ের চুক্তি সম্পন্ন করতে চাইছেন ক্রেতা-বিক্রেতারা। ফলে যুক্তরাজ্যে এই মার্চে বাড়ি বিক্রি রেকর্ড সংখ্যায় বৃদ্ধি পেয়েছে। এইচএমআরসি‘র পরিসংখ্যান অনুসারে মার্চে রেকর্ড সংখ্যক ১ লাখ ৮০ হাজার ৯০টি লেনদেন রেকর্ড হয়েছে যা ২০২০ সালের মার্চের তুলনায় দ্বিগুণ এবং ২০০৫ সালে এর তথ্য উপাত্ত প্রকাশ শুরুর পর থেকে সর্বোচ্চ।
অফিস ফর নেশনাল স্ট্যাটিসটিক্স -এর আলাদা উপাত্ত অনুসারে, উত্তেজক কর্মকাণ্ড বাড়ির মূল্য বৃদ্ধির কারণ। ফেব্রুয়ারী পর্যন্ত বছর ব্যাপী যুক্তরাজ্যে বাড়ির গড় মূল্য ৮.৬ শতাংশ বৃদ্ধি পায়। এটা ২০১৪ সালের অক্টোবর থেকে মার্কেটে সর্বোচ্চ বার্ষিক বৃদ্ধি।

ন্যাশনাল ইস্টেট এজেন্ট গ্রুপ ফাইন এন্ড কাউন্ট্রি-এর ম্যানেজিং ডিরেক্টর বলেন, আমরা যে ব্যাপক বাস্তবতার মধ্যে বসবাস করছি সেই বিরূপতার মধ্যে প্রোপার্টি মার্কেট সমান্তরালে অবস্থান করছে। এটা একটি বিষন্নতা অস্বীকারকারী ১২ মাস, প্রথম লকডাউন দেয়া হয়, মার্কেট স্থবির হয়ে যায়, মর্গেজ প্রোডাক্ট প্রত্যাহার করা হয় এবং সকলেই ছিল শ্বাসরুদ্ধকর অবস্থায়।
প্রকৃতপক্ষে যুক্তরাজ্যে ব্যাপী স্টাম্প ডিউটি কর্তন হাউজিং মার্কেটকে ইন্ধন যুগিয়েছে, যা প্রাথমিক লকডাউনের পর মার্কেটের জন্য সহায়তা বয়ে আনে। ইংল্যান্ড ও উত্তর আয়ারল্যান্ডে সাময়িকভাবে ৫ লাখ পাউন্ড পর্যন্ত ট্যাক্স মওকুফের সুযোগ দেয়া হয়। এতে ক্রেতাদের ১৫ হাজার পাউন্ড সাশ্রয় হয় ওয়েলস এবং স্কটল্যান্ডে সাময়িকভাবে ২ লাখ ৫০ হাজার পাউন্ড পর্যন্ত সম্পত্তির স্টাম্প ডিউটি মওকুফের সুযোগ দেয়া হয়।
ইতোপূর্বে স্ট্যাম্প ডিউটি মওকুফের শেষ সময় সীমা এবছরের প্রথম কোয়ার্টারেই শেষ হয়ে যাওয়ার ঘোষণা দেয়া হয়। কিন্তু চ্যান্সেলর ঋষি সুনাক এই সময়সীমা জুনের শেষ পর্যন্ত বর্ধিত করেছেন। গত মার্চের বাজেটে তিনি এ ঘোষণা প্রদান করেন।
এইচএমআরসি-এর পরিসংখ্যান অনুসারে, মাসব্যাপী লেনদেন ৪৯.৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং বছরের প্রথম ৩ মাসে বাড়ি বিক্রি হয়েছে ৩ লাখ ৯৯ হাজার ৬০টি। এটা ২০০৬ সালের বসন্তের পর থেকে সবচেয়ে ব্যাস্ত তিন মাস ছিলো। ২০০৬ সালে ৪ লাখ ১৯ হাজার ২৭০টি বাড়ি হস্তান্তরিত হয়।
মর্গেজ ব্রোকার কৌরকো-এর ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড্রু মন্টলেইক বলেন, স্ট্যাম্প ডিউটি মওকুফ যে প্রোপার্টি মার্কেটকে এখনো সামনের দিকে ঠেলছে এটা স্পষ্ট। তিনি আরো বলেন, সরকারি সহায়তাপুষ্ট নতুন ৯৫ শতাংশ মর্গেজ স্কীম প্রোপার্টি মার্কেটকে আরো চাঙ্গা রাখতে ভূমিকা রাখবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button