ঋষি সুনাকের লো-ডিপোজিট মর্গেজ গ্যারান্টি স্কিম ঘোষণা

ব্রিটিশ সরকার বাড়ির মালিক হতে প্রত্যাশীদের জন্য একটি নতুন সরকারি সহায়তাপুষ্ট মর্গেজ গ্যারান্টি স্কিম চালু করেছে। এতে স্বল্প ডিপোজিটের অধিকতর সুবিধা রাখা হয়েছে। চ্যান্সেলর ঋষি সুনাক গত মাসে তার বাজেটে এটা নিশ্চিত করেন যে, ৯৫ শতাংশ মর্গেজ স্কীম পরিকল্পিত হয়েছে ঐসব ব্যক্তির জন্য যারা বাড়ি ক্রয়ের জন্য বড় ধরনের ডিপোজিট দিতে সক্ষম নন। এক্ষেত্রে ক্রয়মূল্যের মাত্র ৫ শতাংশ অর্থ জমা দিলেই চলবে।

ব্রিটিশ অর্থনীতিতে করোনাভাইরাস সংকটের ফলশ্রুতিতে গত বছর লো-ডিপোজিট মর্গেজসমূহ মুছে যায়। অধিকাংশ ঋণদাতা ৯০ শতাংশ লোন টু ভ্যালু মর্গেজ দিতে সম্মত হয়। তারা ক্রেতাদের ১০ শতাংশ ডিপোজিটের প্রস্তাব দেয়। কিন্তু ফার্স্ট টাইম বায়ার অর্থ্যাৎ প্রথমবারের মতো ক্রেতাদের জন্য এভাবে সম্পত্তি ক্রয় মুশকিল হয়ে দাঁড়ায়। তাদের পক্ষে এতো বিপুল ডিপোজিট প্রদান বিশেষভাবে লন্ডনের মত ব্যয়বহুল এলাকায় তা প্রদান করা কঠিন হয়ে পড়ে।
বাজেটের পূর্বে প্রোপার্টিমার্ক-এর চিফ পলিসি অ্যাডভাইজার মার্ক হেওয়ার্ড বলেন, যখন অনেকের পক্ষে একটি বাড়ি ক্রয় অসম্ভব বলে মনে হচ্ছে তখন একটি সরকারি সহায়তাপুষ্ট মর্গেজ গ্যারান্টি স্কীম প্রথমবারের মতো তাদের বাড়ির মালিকানা লাভের সুযোগ করে দিতে পারে।
প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, তিনি চান ভাড়াটে প্রজন্ম ক্রেতা প্রজন্মে পরিণত হোক। তবে নতুন মর্গেজসমূহ শুধুমাত্র ফার্স্টটাইম ক্রেতাদের জন্য, এমন নয়। ৬ লাখ পাউন্ড পর্যন্ত মূল্যের সম্পত্তির সকল ক্রেতাই ৯৫ শতাংশ মর্গেজের সুবিধা পাবেন। রাইটমুভের সমীক্ষা অনুসারে, এতে যুক্তরাজ্যে বিক্রয়ের জন্য উপস্থাপিত ৮৬ শতাংশের সম্পত্তির ক্ষেত্রে প্রযোজ্য হবে। সকল ক্রেতা পাঁচ বছরের জন্য তাদের প্রাথমিক মর্গেজের হারও নির্ধারণ করতে সক্ষম হবেন।
উল্লেখ্য, হেল্প-টু-বাই স্কীম ছিলো শুধুমাত্র ফার্স্টটাইম ক্রেতাদের জন্য কিংবা সদ্য তৈরী সম্পত্তির মধ্যে সীমাবদ্ধ। সেক্ষেত্রে এই নতুন স্কীম সকল ক্রেতার কাছে লভ্য। এই নতুন ৯৫ শতাংশ মর্গেজ ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত চালু থাকবে। চ্যান্সেলর তার বাজেট বক্তায় বলেছেন,লয়েড, ন্যাটওয়েস্ট স্যানটেন্ডার, বার্কলেজ এবং এইচএসবিসিসহ দেশের অনেকগুলো বৃহত্তম ঋণদাতা ৯৫ শতাংশ মর্গেজ প্রদান করবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button