ব্রিটিশ প্রধানমন্ত্রীর ভারত সফর বাতিল

ভারতকে লাল তালিকাভুক্ত করল ব্রিটেন

হাজার হাজার ভারতীয় ঢুকে পড়ার শঙ্কায় ব্রিটেন

ভারতকে ‘লাল তালিকাভুক্ত’ করে দেশটি থেকে প্রবেশে কড়াকড়ি আরোপ করতে যাচ্ছে যুক্তরাজ্য। করোনাভাইরাসের নতুন একটি ধরনে আক্রান্ত ১০৩ ব্যক্তি শনাক্ত হওয়ার পর এ সিদ্ধান্ত নেয় দেশটি। সোমবার (১৯ এপ্রিল) এ কথা জানিয়েছেন যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক। আগামী শুক্রবার (২৩ এপ্রিল) স্থানীয় সময় ভোররাত ৪টা থেকে গত ১০ দিনে ভারতে ভ্রমণকারী বেশিরভাগ ব্যক্তিকেই প্রবেশ করতে দেবে না যুক্তরাজ্য।
এদিকে ‘লাল তালিকায়’ যুক্ত হওয়ার আগেই হাজার হাজার মানুষ ভারত থেকে ইংল্যান্ডে চলে আসতে পারে। যার ফলে সেখানে করোনার ভারতীয় স্ট্রেন ঢুকে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এর ফলে করোনার বিস্তার ঠেকাতে খুব ধীরে ধীরে কাজ করছে বলে সমালোচিত হচ্ছে বরিস জনসনের সরকার।
তবে উল্লিখিত সময় থেকে ব্রিটিশ বা আইরিশ পাসপোর্টধারী অথবা যুক্তরাজ্যে থাকার অনুমতি আছে তারা দেশটিতে প্রবেশের অনুমতি পাবেন। এক্ষেত্রে তাদেরকে সরকার নির্ধারিত হোটেলে ১০ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে।
ম্যাট হ্যানকক জানান, তাদের দেশে করোনাভাইরাসের ভারতীয় ধরন শনাক্ত হয়েছে ১০৩ জনের শরীরে।
সোমবার ব্রিটিশ পার্লামেন্টে দেয়া এক বক্তব্যে তিনি বলেন, নতুন এই ধরনটি ‘বি.১.৬১৭’ হিসেবে পরিচিত যা মূলতঃ আন্তর্জাতিক ভ্রমণের কারণে ছড়িয়ে পড়েছে।
পার্লামেন্ট সদস্যদের উদ্দেশে হ্যানকক বলেন, তথ্য-উপাত্ত পর্যালোচনার পর পূর্ব সতর্কতা হিসেবে আমরা ভারতকে লাল তালিকাভূক্ত করার কঠিন কিন্তু পূর্ব সতর্কতামূলক পদক্ষেপ নিয়েছি।
এদিকে ভারতে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ ভয়াবহ আকার ধারণ করায় ফের সফর বাতিল করলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। চলতি মাসের শেষে ৩ দিনের ভারত সফরে যাওয়ার কথা ছিল বরিসের। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ভারত-ব্রিটেন ক‚টনৈতিক, বাণিজ্যিক এবং প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়ে আলোচনার পাশাপাশি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সুরক্ষার বিষয়টিও তার সফরের অন্যতম উদ্দেশ্যে ছিল বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রে জানানো হয়েছিল।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button