স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানককের বিরুদ্ধে স্বজনপ্রীতির অভিযোগ

লেবার পার্টি দাবি করেছে, রক্ষণশীল দলীয় সরকার ব্যাপক স্বজনপ্রীতিতে আক্রান্ত। স্বাস্থ্যমন্ত্রীর পারিবারিক প্রতিষ্ঠান এনএইচএস-এর কনট্রাক্ট বা চুক্তিলাভ করেছে —এই মর্মে রিপোর্ট প্রকাশের পর লেবার পার্টি এমন মন্তব্য করেছে। চুক্তিলাভকারী প্রতিষ্ঠান ‘টপউড’-এ ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানককের কী স্বার্থ রয়েছে এ ব্যাপারে গত ২ মাসেরও বেশী সময় যাবৎ ঘোষণা করতে ব্যর্থতার পর এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তিনি এর আগে কখনো এই প্রতিষ্ঠানের সাথে তার পরিবারের দীর্ঘদিনের সম্পৃক্ত থাকার বিষয়টি ঘোষণা করেনি।
ছায়া স্বাস্হ্যমন্ত্রী জাস্টিন ম্যাডার্স বলেন, এটা এখন স্পষ্ট যে, রক্ষণশীল সরকার ব্যাপক স্বজনপ্রীতিতে আক্রান্ত এবং ব্যাক্তিগত ও ডিপার্টমেন্টের স্বার্থসমূহের মধ্যে সীমারেখা কোথায়, তা শনাক্ত করতে অক্ষম। তাদের জন্য এক ধরণের আইন, আর অন্যান্যের জন্য অন্য আইন।
২০১৯ সালের প্রথম দিকে ওয়েলস-এ এনএইচএসের সাথে একটি অনুমোদিত ঠিকাদার হিসেবে দরপত্র প্রতিযোগিতায় টপউড একটি স্হান লাভ করায় এমন প্রশ্ন দেখা দেয়। ঐ সময় প্রতিষ্ঠানটির মালিক ছিলেন হ্যানককের বোনসহ পরিবারের অন্যান্য সদস্য। এই ঘটনা প্রথম প্রকাশকারী হেলথ সার্ভিস জার্নাল জানায়, হ্যানকক এটা আগে ঘোষনা করেননি, যদিও একটি আলাদা প্রতিষ্ঠানে একজন বোনের অবস্থান ঘোষণা করার মতো ছিলো বলে বিবেচনা করেন।
কোম্পানীজ হাউসে দাখিলকৃত ডকুমেন্টসমূহে দেখা যায় যে, ১ ফেব্রুয়ারী প্রতিষ্ঠানের একটি মাইনোরিটি স্টেইক হ্যানককের নিকট স্থানান্তরিত হয়েছে। একটি প্রতিবেদন অনুসারে প্রতিষ্ঠানটি পরবর্তী মাসে ওয়েলসে এনএইচএস-এর চুক্তি লাভ করে, যদিও এটা সরকারের দায়িত্ব নয়। ১২ এপ্রিল পর্যন্ত হ্যানকক প্রতিষ্ঠানে তার স্বার্থের বিষয়টি ঘোষণা করেননি।
ম্যাডার্স বলেন, ম্যাট হ্যানককের নিকট থেকে জবাব পাওয়ার জন্য গুরুত্বপূর্ণ প্রশ্ন রয়েছে। ২০১৯ সালে ফ্রেইমওয়ার্ক কনট্রাক্টে টপউড-এর গৃহীত হওয়া সংক্রান্ত সকল ডকুমেন্টের একটি পূর্ণতদন্ত ও তা অবিলম্বে প্রকাশ করা প্রয়োজন। স্বাস্হ্য বিভাগ ও সোশ্যাল কেয়ারকে এ ব্যাপারে মন্তব্যের অনুরোধ করা হলেও কোন জবাব পাওয়া যায়নি। জনৈক সরকারী মুখপাত্র বলেন,এসব পরিস্থিতিতে মি: হ্যানকক সম্পূর্ণ যথাযথভাবে কাজ করেছেন। মিনিস্টারিয়েল বিধি অনুযায়ী স্বার্থের সকল ঘোষণা প্রদান করা হয়েছে। মন্ত্রীবর্গ এসব চু্ক্তি প্রদানের সাথে কোনভাবেই জড়িত নন এবং স্বার্থের কোন বিরোধের উদ্ভব হয়নি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close