লন্ডনের মেয়র পদে রেকর্ড সংখ্যক ২০ প্রার্থী

লন্ডনের মেয়রপদে এবার রেকর্ড সংখ্যক ২০ জন প্রতিদ্বন্দ্বী প্রতিদ্বন্দ্বিতা করবেন। নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৬ মে। প্রার্থীদের বিষয়টি বৃহস্পতিবার ঘোষণা করা হয়েছে। বর্তমান মেয়র সাদিক খান পুনরায় নির্বাচিত হওয়ার জন্য লড়বেন। তার প্রতিদ্বন্দ্বীদের মধ্যে রয়েছেন রক্ষনশীল দলের শন বেইলী ও গ্রীন সিয়েন বেরি, লিবারেল ডেমোক্রেট দলের লুইসা পরিট এবং অভিনেতা লরেন্স ফক্স। লরেন্স ফক্স রিক্লেইম পার্টির নব গঠিত প্লাটফর্ম থেকে ‘মুক্ত জবান’ও ‘লকডাউন বিরোধিতা’ নিয়ে মাঠ গরম রেখেছেন। অন্যান্য প্রার্থীদের মধ্যে আছেন, সাবেক লেবার নেতা জেরেমি করবিনের ভাই ভ্যাকসিন বিরোধী কর্মী পিয়ার্স করবিন। ইউকেআইপি’র পিটার গ্যামোনস্ এবং উইমেন্স ইক্যুয়েলিটি পার্টির মন্ডু রেইড।
প্রার্থী বেশী হওয়ায় এবার ভিন্নভাবে ব্যালট পেপার সাজাতে হবে, ফলে ভোটারদের মাঝে বিভ্রান্তি সৃষ্টি হতে পারে, এমন আশংকা অনেকের। সাধারনত: প্রার্থীদের নাম একটি একক কলামে তালিকাভুক্ত থাকে। এক্ষেত্রে ১৫ জনের নাম মুদ্রন সম্ভব। ১০ জনের জন্য ২ টি কলাম করতে হবে। এক্ষেত্রে সংশয় থেকে যায়, ভোটাররা, যাদের দু’টি ভোট, তারা ভুলক্রমে ধরে নিতে পারেন যে, বামের কলামে তাদের প্রথম পছন্দের এবং ডানের কলামে তাদের দ্বিতীয় পছন্দের প্রার্থীকে ভোট দিতে হবে। প্রকৃতপক্ষে, তারা যে কোন একজন প্রার্থীকে তাদের প্রথম ও দ্বিতীয় পছন্দের প্রার্থী হিসেবে বেছে নিতে পারেন।
মহামারির দরুন মেয়র নির্বাচন এক বছরের জন্য বিলম্বিত হওয়ায়, নতুন মেয়রের মেয়াদকাল হবে প্রচলিত ৪ বছরের পরিবর্তে ৩ বছর। যেসব প্রার্থী ফার্স্ট-প্রেফারেন্স অর্থ্যাৎ প্রথম পছন্দের ভোটের কমপক্ষে ৫ শতাংশ ভোট পেতে ব্যর্থ হবেন, তারা তাদের জামানতের ১০ হাজার পাউন্ড হারাবেন। প্রার্থী হওয়ার বিষয়টিও সহজতর করা হয়েছে। আগে এক্ষেত্রে ৩৩ টি বারার প্রত্যেকটির জন্য ১০ জন ভোটারের স্বাক্ষরের প্রয়োজন হতো, এবার ২ জনের হলেই চলবে।
অন্যান্য প্রার্থী হচ্ছেন কাম বেলায়েভ (রিনিউ), কাউন্ড বিনফেইস (লন্ডনের মেয়র পদের জন্য), ম্যাক্স ফশ (ইন্ডিপেন্ডেন্ট), রিচার্ড হিউয়িসন (রিজয়েন ইইউ), ভ্যানেসা হাডসন (অ্যানিমেল ওয়েলফেয়ার), স্টিভ কুর্টেন (হেরিটেজ), ফারাহ লন্ডন (ইন্ডিপেন্ডেন্ট), ভ্যালেটি ব্রাউন (বার্নিং পিংক), নিমস অবুঞ্জ (ইন্ডিপেন্ডেন্ট), নাইকো ওমিলানা (ইন্ডিপেন্ডেন্ট) এবং ব্রায়ান রোজ (লন্ডন রিয়েল)। এর আগেরবার অর্থ্যাৎ ২০১৬ সালে লন্ডনের মেয়র পদে প্রার্থীর সংখ্যা ছিলো ১২ জন।
গ্রেটার লন্ডন রিটার্নিং অফিসার ম্যারি হার্পলে বলেন, মেয়র এবং লন্ডন গুরুত্বপূর্ন ও শক্তিশালী ভূমিকা পালন করে। বিজয়ী প্রার্থী পরিবহন, পুলিশিং, হাউজিং ও পরিবেশের মতো ইস্যু মোকাবেলার জন্য দায়বদ্ধ থাকবেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button