ব্রিটেনের প্রোপার্টি মার্কেট এক দশকের মধ্যে সর্বাধিক চাঙ্গা

গত ১০ বছরের মধ্যে এবার যুক্তরাজ্যের সম্পত্তির বাজার রেকর্ড পরিমান চাঙ্গা হয়ে ওঠেছে। বাড়ির জন্য ক্রেতাদের অনুসন্ধান বৃদ্ধি পাওয়ায় এমনটি ঘটছে। এক বছর আগের তুলনায় সম্ভাবনাময় ক্রেতাদের সংখ্যা বেড়েছে ৩৪ শতাংশ।
রাইটমুভ সংস্থার সর্বশেষ সূচকে দেখা গেছে, গত এক দশকের মধ্যে এটা সবচেয়ে ভালো ক্রেতাদের বাজার। যখন ইস্টেট এজেন্টদের বুককৃত দুই তৃতীয়াংশ সম্পত্তি বিক্রয়ের সম্মতি লাভ করেছে। এর ফলে গড় প্রার্থিত মূল্য বছরে ২.৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩২১০০০ পাউন্ড। তবে প্রোপার্টি ওয়েবসাইটে দেখা যাচ্ছে, একটি বন্ধক লাভের ক্ষেত্রে ঋণের কঠোর শর্তাবলীর কারনে বছরব্যাপী মূল্যবৃদ্ধি মাঝারি পর্যায়ে থাকার কথা। এতে আরো বলা হয়েছে, স্টাম্প হলিডে বর্ধিত হওয়ায় এবং চাহিদা বৃদ্ধির প্রেক্ষাপটে এই বসন্তে আরো বেশী সংখ্যক বিক্রেতা তাদের বাড়ি বিক্রয়ে আগ্রহী হবেন বলে প্রত্যাশা করা যাচ্ছে।
রাইটমুভের টিম ব্যানিস্টার বলেন, রেকর্ড পরিমান স্বল্প সুদ এবং কতকগুলো লকডাউনের পর বাড়িঘরের কী দেয়া দরকার এ ব্যাপারে নতুন করে আলোকপাত আমাদেরকে গত ১০ বছরের মধ্যে সরবরাহের ক্ষেত্রে অনেক বেশী অতিরিক্ত চাহিদার দিকে ঠেলে দিয়েছে। এই জোরালো বিক্রেতাদের মার্কেট ঐসব ব্যক্তির জন্য সুসংবাদ যারা প্রচলিত ইস্টারের বিক্রয় মৌসুম এগিয়ে আসায় তাদের বাড়ি বিক্রির জন্য বাজারে রাখছেন।
বসন্তকালে সাধারনত: সম্পত্তির বাজারের জন্য ঐতিহ্যগতভাবে ব্যস্ততম সময় এবং এ বছর এমনকি আরো বেশী ব্যস্ত হওয়ার সম্ভাবনা। গত বছরের একই সময়ের তুলনায় এই ব্যস্ততা এবার ৪০ শতাংশ বৃদ্ধি পেতে পারে বলে ‘রাইটমুভ’ জানিয়েছে।
বেনহাম এন্ড রীভস এর পরিচালক মার্ক ভন গ্রান্ডহার বলেন, আমরা দ্রুত যুক্তরাজ্যের সম্পত্তি বাজারের জন্য বছরের ব্যস্ততম সময়ের দিকে এগোচ্ছি। স্টাম্প ডিউটি মওকুফ ও সরকারের ৯৫ শতাংশ মর্গেজ গ্যারান্টির ফলে বৃদ্ধিপ্রাপ্ত ক্রেতা চাহিদার প্রেক্ষাপটে বিক্রেতারা তাদের সম্পত্তি মার্কেটে রাখতে তেমন বেগ পেতে হবে না।
যা-ই হোক, রাজধানী লন্ডনে বাড়ির মূল্য বার্ষিক ২.২ শতাংশ পতন হচ্ছে জাতীয় প্রবণতা। সেন্ট্রাল লন্ডনের অধিক ব্যয়বহুল বারাগুলোতে মূল্যপতন বেশী। এর কারন হচ্ছে আন্তর্জাতিক ক্রেতারা এখন বিদেশে আটকা পড়েছেন। অপরদিকে বিদ্যমান লন্ডনবাসীরা অধিকতর পরিসরের খোঁজে সবুজশ্যামল শহরতলীর দিকে পা বাড়াচ্ছেন। লন্ডনের বাইরের বারাসমূহে ১৬ টির মধ্যে ১৪ টি বাড়ির প্রার্থিত মূল্য বৃদ্ধি পেয়েছে। ওয়েস্ট মিনিষ্টারে সবচেয়ে বেশী পতন লক্ষ্য করা যাচ্ছে। এখানে ১৪.৯ শতাংশ হ্রাস পেয়ে মূল্য দাড়িয়েছে ১.২৭ মিলিয়ন পাউন্ড। এর পরের স্থানে রয়েছে ক্যামডেন। সেখানে ৮.০ শতাংশ হ্রাস পেয়ে মূল্য দাড়িয়েছে ৯৪৬০০০ পাউন্ড।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button