রক্ত জমাট বাঁধা নিয়ে শঙ্কা

অ্যাস্ট্রাজেনেকা টিকা কর্মসূচী স্থগিত করেছে আয়ারল্যান্ড

আয়ারল্যান্ড ভ্যাকসিন কমিটি অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন দেয়া স্থগিত রাখার প্রস্তাব করেছে। আয়ারল্যান্ডের ন্যাশনাল ইমিউনাইজেশন এডভাইজারি কমিটি (এনআইএসি) দেশটিতে অ্যাস্ট্রাজেনেকার কোভিড-১৯ টিকা প্রদান স্থগিত রাখার প্রস্তাব দিয়েছে। নরওয়েতে টিকা গ্রহনের পর বয়স্কদের শরীরে রক্ত জমাট বাঁধার মারাত্মক উপসর্গ সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশিত হওয়ার পর এ প্রস্তাব দেয়া হয়েছে। আইরিশ ডেপুটি চীফ মেডিকেল অফিসার ডাঃ রোনান গ্লীন বলেন, পূর্ব সতর্কতা হিসেবে এই সুপারিশ গ্রহন করা হয়েছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, টিকার সাথে রক্ত জমাট বাঁধার ঝুকি বৃদ্ধির কোন সম্পর্ক নেই। গত শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলে, রক্ত জমাট বাঁধার ভয়ে দেশগুলোতে ভ্যাকসিন প্রদান বন্ধ করা উচিত নয়, কারন এটা যে সত্য এর কোন প্রমান নেই। ডাঃ গ্লীন বলেন, গত শনিবার রাতে নরওয়েজিয়ান মেডিসিনস্ এজেন্সী থেকে নতুন তথ্যটি পাওয়া যায়। এজেন্সী এই উপসংহারে উপনীত হয়নি যে, কভিড-১৯ ভ্যাকসিন অ্যাস্ট্রাজেনেকা এবং এসব ঘটনার মধ্যে কোন সম্পর্ক রয়েছে। যা-ই হোক, পূর্ব সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এবং আরো তথ্য প্রাপ্তির প্রতীক্ষার জন্য ন্যাশনাল ইমিগ্রেশন ইমিউনাইজেশন এডভাইজারি কমিটি আয়ারল্যান্ডে কভিড-১৯ ভ্যাকসিন অ্যাস্টাজেনেকা টিকাদান কর্মসূচী সামরিকভাবে স্থগিত করেছে।
আরটিই-এর প্রতি প্রদত্ত এক বিবৃতিতে অ্যাস্ট্রাজেনেকা বলেছে যে, ১ কোটি ৭০ লাখেরও বেশী টিকার ডোজের নিরাপত্তা ডাটা বিশ্লেষন করে সংশ্লিষ্ট ঝুঁকি বৃদ্ধির কোন প্রমান পাওয়া যায়নি এবং ক্লিনিক্যাল ট্রায়ালেও এধরনের কোন আলামত পরিলক্ষিত হয়নি।
জনৈক মুখপাত্র বলেন, প্রকৃতপক্ষে কভিড-১৯ ভ্যাকসিন অ্যাস্ট্রাজেনেকার ক্ষেত্রে এ ধরনের ঘটনার প্রাপ্ত সংখ্যা ঐসব সংখ্যার চেয়ে বড়ো নয়, যা ভ্যাকসিনবিহীন জনগোষ্ঠীর মাঝে প্রাকৃতিকভাবে সংঘটিত হতে দেখা যায়। তিনি আরো বলেন, চলমান এসব ঘটনাবলী সহ সকল প্রাপ্ত নিরাপত্তা ডাটার সযত্ন পর্যালোচনা এবং অবিলম্বে তথ্য আদান-প্রদানে অ্যাস্ট্রাজেনেকা প্রতিশ্রুতিবদ্ধ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button