যুক্তরাজ্যের অভিবাসী অধ্যুষিত এলাকাসমূহে অর্থনৈতিক উন্নয়ন বেশী

সাম্প্রতিক এক সমীক্ষায় দেখা গেছে, ব্রিটেনের যেসব শহরে বেশী সংখ্যক অভিবাসী এবং বহুজাতিক মানুষের বাস তারা অর্থনৈতিক দিক দিয়ে অনেক বেশী ভালো। বর্ণবাদ বিরোধী দাতব্য সংস্থা ‘হোপ নট হেইট’ পরিচালিত এই সমীক্ষায় আরো দেখা গেছে, ক্রমবর্ধমান সমৃদ্ধি ও সম্ভাবনার একটি অবিচ্ছেদ্য অংশ হচ্ছে অভিবাসন।
এই সমীক্ষা অভিবাসনের নেতিবাচক ধারনার বিরুদ্ধে একটি চ্যালেঞ্জ বলে সংশ্লিষ্ট মহলের অভিমত। এতে সরকার ও স্থানীয় কাউন্সিলসমূহকে গোষ্ঠীগত পরিবর্তনের পাশাপাশি অর্থনৈতিক প্রবৃদ্ধির ব্যবস্থাপনা করার সুপারিশ করা হয়েছে। বড়ো নগরীসমূহের বাইরে ২৮৫টি কাউন্সিল এলাকায় সমীক্ষাটি চালানো হয়। এতে অর্থনৈতিক প্রবৃদ্ধি, বাড়ির মূল্য, বঞ্চনা হ্রাস, চাকুরী এবং ২০১১ ও ২০১৯ সালের মধ্যবর্তী সময়ের মজুরীর বিষয়েও আলোকপাত করা হয়।
সমীক্ষায় দেখা গেছে, লন্ডনের বারাসমূহ ও অন্যান্য বড়ো নগরীগুলো ছাড়া যুক্তরাজ্যের ৫০টি এলাকায় যুক্তরাজ্যের বাইরে জন্ম নেয়া কমিউনিটিসমূহে ২০১০-এর দশকব্যাপী প্রবৃদ্ধি বেশি হয়েছে অন্যান্য কম প্রবৃদ্ধি সম্বলিত এলাকাগুলোর তুলনায়। আর যে সব এলাকায় লোকজনের মায়ের জন্ম যুক্তরাজ্যের বাইরে সেসব এলাকায় সম্পত্তির মূল্য অনেক বেশী ঐসব কাউন্সিল এলাকার তুলনায়, যেখানে সম্পত্তির মূল্য সবচেয়ে কম। এছাড়া যে সব এলাকায় বঞ্চনা তীব্র সে সব এলাকার তুলনায় বঞ্চনা হ্রাস পাওয়া এলাকাগুলোতে যুক্তরাজ্যের বাইরে জন্ম নেয়া জনগোষ্ঠীর মধ্যে জনসংখ্যা বৃদ্ধির হার দ্বিগুণ। যে সব এলাকায় কমিউনিটিসমূহে জনগোষ্ঠীর ক্ষণস্থায়িত্বের লেভেল গড়পড়তা লেভেলের চেয়ে বেশী, সে সব স্থানে সমীক্ষাকালীন সময়ে বেতন ৩৩৭৯ পাউন্ডে উন্নীত হতে দেখা গেছে।
অপরদিকে গড়পড়তা নি¤œ ক্ষণস্থায়িত্বের এলাকাসমূহে এসময় মজুরী দেখা গেছে ৩৩০৭ পাউন্ড। ব্রিটিশ নয় এমন জনগোষ্ঠীর ৫০টি স্থানীয় এলাকায় ২০১০ এর দশকে ২.২ শতাংশ চাকুরী বৃদ্ধি লক্ষ্য করা গেছে। অপরদিকে ব্রিটিশ এলাকায় কর্মসংস্থান বেড়েছে মাত্র ০.৮ শতাংশ। উপসংহারে এ প্রতিবেদনে এই মর্মে সুপারিশ করা হয়েছে যে, সরকারের উচিত প্রবৃদ্ধি ও বৈচিত্র্যময়তার মধ্যে সম্পর্ককে স্বীকার করা এবং হোম অফিসের উচিত, কমিউনিটিসমূহকে অধিকতর বৈচিত্র্যময় অর্থাৎ বহুজাতিককরণের মাধ্যমে এই প্রক্রিয়াকে সহায়তাকারী অভিবাসন নীতিমালাকে হালনাগাদ করা। দাতব্য সংস্থাটি জনসংখ্যা বৃদ্ধিকে উৎসাহিতকরণে অবকাঠামোয় বিনিয়োগসহ অর্থনৈতিক প্রবৃদ্ধি নিশ্চিত করতে এলাকাসমূহে লক্ষ্যমাত্রাকৃত তহবিল বরাদ্দের আহ্বান জানিয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button