এমপি ড: রোজেনা খানের নিন্দা

ফুড ডেলিভারি ড্রাইভারদের ইমিগ্রেশন চেকিং করছে হোম অফিস

টুটিং-এর এমপি ড: রোজেনা এলিন-খান গ্লাসগোতে প্রতিবাদের ঠিক ক’দিনের মাথায় হোম অফিস কর্তৃক ফাস্ট ফুড ড্রাইভারদের ইমিগ্রেশন চেকিংয়ের প্রতিবাদ জানিয়েছেন। অপরদিকে হোম অফিস তাদের বিরুদ্ধে বর্ণবাদী বৈষম্যের অভিযোগ সত্বেও ইমিগ্রেশন চেকিং অব্যাহত থাকবে বলে জানিয়েছে। গত মঙ্গলবার ৯০ মিনিটের মধ্যে দক্ষিণ লন্ডনের টুটিং এলাকায় মেট্রোপলিটন পুলিশের কর্মকর্তারা ৪৮টি বাইক থামায় এবং অভিবাসন সংক্রান্ত অপরাধে ২ ব্যক্তিকে গ্রেফতার করে। এর কয়েকদিন আগে এ ধরনের তৎপরতার প্রতিবাদে গ্লাসগোতে বিক্ষোভকারীরা ইমিগ্রেশনের একটি ভ্যান আটকে রাখে।
মেট্রোপলিটন পুলিশ জানায়, তাদের কর্মকর্তারা গত মঙ্গলবার নিরাপদ সড়ক পুলিশিং অপারেশন চালান। বিপজ্জনক ও সমাজ বিরোধী মৌপ ড্রাইভিংয়ের ব্যাপারে উদ্বেগ দেখা দেয়ায় এটা করা হয়। টুটিং-এর এমপি ড: রোজেনা এলিন-খান ফাস্ট ফুড সরবরাহকারী ড্রাইভারদের আটকানো এবং কভিড বিধির নামে ইমিগ্রেশন স্ট্যাটাস পরীক্ষার জন্য মেট্রোপলিটন পুলিশের প্রতি নিন্দা জানিয়েছেন।
তিনি এক টুইট বার্তায় বলেন, কভিড বিধি নিষেধ পালন মহামারির বিস্তার বন্ধে গুরুত্বপূর্ণ। কিন্তু এটা ইমিগ্রেশন কর্মকর্তাদের উপস্থিতির যুক্তি হতে পারে না। এটা বর্ণবাদী চিহ্নিতকরনরে মতোই প্রতীয়মান।
ড: এলিন খান এই মর্মে উদ্বেগ প্রকাশ করে বলেন যে, এধরনের পদক্ষেপ ২০১০ সালের সমতা সংক্রান্ত আইনের অধীনে নৃতাত্ত্বিক সংখ্যালঘুদের প্রতি অসমানুপাতিক ক্ষতির দরুন পরোক্ষ বৈষম্যের কারণ হতে পারে।
তিনি আরো বলেন, টুটিং একটি স্বাগত জানানোর স্থান এবং মেট্রোপলিটান পুলিশের ‘সেলিব্রেটিং ন্যাচার’ স্থানীয় মূল্যবোধের সাথে সংগতিপূর্ণ নয়। অপরদিকে হোম অফিস বলেছে, এধরনের অভিযান সন্দেহভাজন অভিবাসন অপরাধ বিষয়ে পরিচালনা করা হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button