রাণীর সইয়ে চূড়ান্ত হলো ব্রেক্সিট: ইউরোপিয় ইউনিয়নের অর্ন্তভূক্ত নয় ব্রিটেন

১ জানুয়ারি ২০২১ থেকে আর ইউরোপিয় ইউনিয়নের অর্ন্তভূক্ত নয় ব্রিটেন, রাণীর সইয়ে চূড়ান্ত পরিণতি পেয়েছে ব্রেক্সিট। ২০২০ সালের ৩১ ডিসেম্বর রাত ১১টায় আনুষ্ঠানিকভাবে শেষ হবে ব্রিটেন ও ইউরোপিয় ইউনিয়নের মধ্যকার ব্রেক্সিটের অর্ন্তবর্তীকালীন সময়। ৫১ শতাংশ ব্র্রিটিশ গণভোটে ইইউ থেকে বেরিয়ে যাওয়ার রায় দেয়ার ৪ বছর পর ইইউ’র একক বাজার ও কাস্টম ইউনিয়ন থেকে এদিন বের হয় ব্রিটেন। গত ২৪ ডিসেম্বর দুই পক্ষ চুক্তিতে পৌঁছানোর পর বুধবার ব্রিটিশ পার্লামেন্ট দ্রুততম সময়ের মধ্যে এই চুক্তি অনুমোদন দেয়। বৃহস্পতিবার সকালে রাণী দ্বিতীয় এলিজাবেথ চুক্তিতে স্বাক্ষর করেন। ফলে ব্রেক্সিট চুক্তি এখন ব্রিটেনে আইনে পরিণত হলো।
নতুন বছরের পূর্বে দুই পক্ষই ভবিষ্যত বাণিজ্য ও নিরাপত্তা সহযোগিতা নিয়ে চুক্তি সই করেছে। চুক্তির আওতায় ব্রিটেন ও ইইউ উভয় পক্ষই শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা পাবে। তবে ব্রিটিশ ও ইউরোপিয়দের অপর দেশে কাজ, জীবন-যাপন ও ভ্রমণের ক্ষেত্রে আসবে ভিসাগত নিয়ম। নতুন বছর ব্রিটেনের জন্য দশকব্যাপী অভ্যস্ত হওয়া ইইউর অর্থনৈতিক, সাংষ্কৃতিক ও সামাজিক নীতি-নিয়ম থেকে সম্পূর্ণরুপে বের হয়ে একলা চলার নতুন শুরু।
ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ৩১শে ডিসেম্বর রাত ১১টা আমাদের দেশের ইতিহাসে এক নতুন শুরু এবং আমাদের বৃহত্তম মিত্র ইইউ’র সঙ্গে নতুন সম্পর্কের এক উল্লেখযোগ্য সূচনা। এখন সময় আমাদের, সময় এখন নতুন সুযোগকে উন্মেচিত করার।
ইংল্যান্ডের সারে বিশ্ববিদ্যালয়ের রাজনীতির অধ্যাপক সায়মন উশারউড বলেন, ঐতিহাসিকভাবে এটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ একটি চুক্তি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button