পণ্য কেনাকাটায় সীমা টেনে দিল টেসকো

নভেল করোনাভাইরাসের প্রথম প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ার সময় গোটা ইউরোপে যেন আতঙ্কিত হয়ে কেনাকাটার হিড়িক পড়ে যায়। টয়লেট টিস্যু থেকে সাবান কোনো কিছু বাদ পড়েনি ক্রয়তালিকা থেকে। এক পর্যায়ে একের পর এক সুপারস্টোর খালি হয়ে তৈরি হয় সংকটও। তবে সে ঘটনা থেকে শিক্ষা নিয়েছে সুপারমার্কেট জায়ান্ট টেসকো। ভাইরাসের নতুন রূপের কারণে গোটা বিশ্ব থেকে কার্যত বিচ্ছিন্ন হয়ে পড়া যুক্তরাজ্যে কেনাকাটায় নতুন নিয়ম জারি করল তারা। যেখানে নির্দিষ্ট কিছু পণ্যে বিক্রি সীমায়িত করা হয়েছে। সে তালিকায় আছে টয়লেট টিস্যু, ডিম, চাল, সাবান ও হ্যান্ডওয়াশ। নতুন নিয়মে মাথাপিছু একজন ক্রেতা এসব পণ্যের কেবল একটিই কিনতে পারবেন।
অতীতের অভিজ্ঞতা বলছে, এভাবে সীমায়িত করে দেয়ার ফলে আতঙ্কিত হয়ে কেনাকাটার প্রবণতা হ্রাস পাবে এবং সামনের দিনগুলোয় চাহিদা অনুসারে পণ্যের যথেষ্ট মজুদও নিশ্চিত হবে। অনেকেই এ ব্যবস্থাকে পণ্যস্বল্পতা নিয়ে প্রতিক্রিয়া জানানো কিংবা ক্রেতাদের আচরণ ঠিক করার পরামর্শ দেয়ার চেয়ে উত্তম বলে মন্তব্য করেছেন।
এদিকে সোমবার সুপারমার্কেট কর্তৃপক্ষ ও পাইকাররা ক্রিসমাসের সময়ে লেটুস, ব্রুকোলি ও লেবুজাতীয় ফলের স্বল্পতা তৈরি হওয়ার ব্যাপারেও সতর্কবার্তা দেন। বিশেষত ফ্রান্সের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার ফলে এ সংকট আরো ঘনীভূত হওয়ার আশঙ্কা সৃষ্টি হয়েছে।
এক বিক্রেতা বলেন, যদি কোনো কিছু না বদলায়, তবে আসছে দিনগুলোয় আমরা লেটুস, ফুলকপি ও ব্রুকোলির মতো পণ্যের স্বল্পতা দেখতে পাব। যেসব পণ্য বছরের এ সময়ে মহাদেশের অন্য দেশগুলো থেকে আমদানি করা হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button