ব্রিটিশ নাগরিক হওয়ার প্রতিবন্ধকতা দূর করা উচিত

রক্ষণশীল দলের এমপি আলবার্টো কস্টার নেতৃত্বাধীন একটি তদন্ত টিম এই বলে সুপারিশ করেছে যে, যুক্তরাজ্যের উচিত ব্রিটিশ নাগরিক হওয়ার পথে প্রতিবন্ধকতাসমূহ দূর করা। টিমটি এ ব্যাপারে এক বছর তদন্ত পরিচালনা করে। টিমের মতে, ব্রেক্সিট যুক্তরাজ্যকে নাগরিকত্বের ব্যাপারে অধিকতর ইতিবাচক ও স্বাগত পদক্ষেপ গ্রহণের সুযোগ এনে দিয়েছে।
টিমের জরীপে দেখা গেছে, জনগনের দুই তৃতীয়াংশ অর্থাৎ ৬৭ শতাংশ মনে করেন যে, যুক্তরাজ্যে দীর্ঘকাল যাবৎ বসবাসকারী অভিবাসীরা যখন নাগরিকত্ব গ্রহণের সিদ্ধান্ত নেন, সেটা একটি ভালো জিনিস। মাত্র ৮ শতাংশ এ ব্যাপারে অসম্মতি ব্যক্ত করেন।
জরীপের রিপোর্টে বলা হয়, নাগরিকত্ব লাভের পথে অহেতুক প্রতিবন্ধকতার মধ্যে রয়েছে খরচের বিষয়টি। গুরুত্বপূর্ণ শ্রমিকদের এই অর্থ খরচ করে নাগরিকত্ব লাভ করা কঠিন। ব্রিটিশ নাগরিক হতে ৪ জনের একটি পরিবারকে ৫ হাজার পাউন্ড পর্যন্ত ব্যয় করতে হয়।
রিপোর্টে আরো বলা হয়, যুক্তরাজ্যের নাগরিক হতে যে ব্যয় হয়, তা দিয়ে অষ্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স ও যুক্তরাষ্ট্রের নাগরিক হওয়া যায়। মন্ত্রীদের উচিত, যুক্তরাজ্যে জন্মগ্রহণকারী শিশুরা জন্মসূত্রে দেশটির নাগরিক হওয়ার অনুমতি দেয়া। আর আইনের এধরনের পরিবর্তন ৬১ শতাংশ জনগণকে সহায়তা করবে। রিপোর্টে আরো সুপারিশ করা হয়, নাগরিকত্বের অনুষ্ঠানগুলো আরো মর্যাদাপূর্ণ এবং সেগুলো ওয়েম্বলী কিংবা এডিনবার্গ প্রাসাদে হওয়া উচিত।
আলবার্টো কস্টা বলেন, আমাদের শুরুটা এমন হওয়া উচিত যে, একজনের ব্রিটিশ নাগরিক হওয়া বড়ো একটি ব্যাপার এবং যখন তারা এটা করেন, তখন আমাদের উচিত সেটা অনুষ্ঠানের মাধ্যমে পালন করা।
সম্প্রতি ব্রিটিশ নাগরিকত্ব গ্রহণকারী ড: আলেকজান্দ্রা বুলাত বলেন, এটা দেখতে দারুন লাগছে যে, ব্রিটিশ জনগণ নাগরিকত্ব সংক্রান্ত আইন সংস্কারে এতো সহায়ক, বিশেষভাবে এমন একটা সময়, যখন অনেক ইইউ নাগরিক ব্রিটিশ হতে চাইছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button