রেকর্ড পতনের পর উত্থান দেখছে এইচএসবিসি

২৫ বছরের মাঝে সর্বোচ্চ পতন দেখার পর এইচএসবিসি ব্যাংকের শেয়ারের মূল্য রকেট গতিতে ৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যুক্তরাজ্যের বৃহত্তম ব্যাংকটি ইউরোপ, এশিয়াসহ তার প্রধান বাজারগুলো ব্যাপকভাবে রেগুলেটরি এবং অর্থনৈতিক চাপে ছিল। কিন্তু সেপ্টেম্বরের পর থেকে এর ভাগ্য পরিবর্তন হয়েছে। হংকংয়ে ব্যাংকটির শেয়ার বেড়েছে ৫০ শতাংশেরও বেশি এবং লন্ডনে সেটি ছিল ৪৮ শতাংশ, যেখানে এটি তালিকাভুক্ত রয়েছে।
লন্ডনের প্রধান কার্যালয়ে এইচএসবিসির অর্ধেকের বেশি লাভ এসেছে এশিয়া থেকে। যদিও প্রান্তিকটি ব্যাংকের দ্বৈত তালিকাভুক্ত শেয়ারের মূল্যের জন্য অনেক বেশি শক্তিশালী ছিল, তার পরও বছরের শুরুর সময় থেকে এটি এখনো এক-তৃতীয়াংশ নিচের দিকে রয়েছে।
অক্টোবরে তৃতীয় প্রান্তিকে খরচ কমানোর দিক থেকে এইচএসবিসি প্রত্যাশার চেয়ে ভালো করেছে। লাভ ৪৬ শতাংশ হ্রাস পাওয়ার পরও এশিয়ায় ৩ দশমিক ২ বিলিয়ন ডলারের করপূর্ব লাভ দিয়ে এটি দৃঢ়ভাবে কার্যক্রম অব্যাহত রেখেছিল। গত মাসে শেয়ার ৮ শতাংশ বৃদ্ধি পাওয়ার পরিপ্রেক্ষিতে এই আশাবাদ জোরালো হয়েছে যে ব্যাংকটি হয়তো শিগগিরই লভ্যাংশ দেয়া শুরু করতে পারে।
ওয়ান্ডার বাণিজ্য বিশ্লেষক এডওয়ার্ড ময়া বলেন, অর্থনৈতিকভাবে এটা আলো ছড়ানোর সময় এবং লভ্যাংশ পুনরায় চালু করার জন্য যথেষ্ট কাজ করার পর মনে হচ্ছে এইচএসবিসি অনেক তালিকার শীর্ষে অবস্থান করছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button