ভয়াবহ সংকটের দিকে ধাবিত হচ্ছে এনএইচএস

এনএইচএস-এ অব্যাহত জনবল স্বল্পতা এর স্টাফ এবং রোগীদের নিরাপত্তার প্রতি মারাত্মক ঝুঁকি সৃষ্টি করেছে। এমপিদের একটি রিপোর্ট এ তথ্য প্রকাশিত হয়েছে। সর্বদলীয় হেলথ এন্ড সোশ্যাল কেয়ার কমিটি বলেছে, ইংল্যান্ডের স্বাস্থ্য ও সমাজসেবা সার্ভিস এগুলোর ইতিহাসে সবচেয়ে ভয়াবহ জনবল সংকটের দিকে ধাবিত হচ্ছে, যার উন্নয়নে সরকারের কোন বিশ্বাসযোগ্য কৌশল লক্ষণীয় নয়।
কমিটির এই রিপোর্টে দেখা গেছে, ইংল্যান্ডের এনএইচএস-এ ১২ হাজার হাসপাতাল চিকিৎসকের এবং অর্ধলক্ষাধিক নার্স ও ধাত্রী ঘাটতি রয়েছে।
২০২২ সালের মার্চ পর্যন্ত ৩ বছরে ফুলটাইম সমমানের জিপির সংখ্যা ৭০০ এরও বেশি কমেছে। আর প্রসূতি সেবা চলছে মারাত্মক চাপের মধ্যে দিয়ে। আগামী দশকের প্রথম দিকের সোশ্যাল কেয়ার অর্থাৎ সামাজিক সেবা ক্ষেত্রে অতিরিক্ত ৪ লাখ ৯০ হাজার চাকুরীর প্রয়োজন দেখা দেবে। স্বাস্থ্য ক্ষেত্রে প্রয়োজন হবে অতিরিক্ত ৪ লাখ ৭৫ হাজার চাকুরীর।
এনএইচএস-এ লোকবল সংকট সমাধানে সরকারের লক্ষণীয় অনীহার প্রেক্ষাপটে এ বিষয়ে উদ্বেগ প্রকাশিত হয়েছে রিপোর্টটিতে। এতে আরো বলা হয়েছে, বসন্তে জনবল পরিকল্পনা সংক্রান্ত প্রতিশ্রুতি দেয়া হলেও তা এখনো প্রকাশিত হয়নি। যখন ৫০ হাজার নার্স সংগ্রহের স্ট্র্যাটেজির কিছু অগ্রগতি হচ্ছিলো, তখন সরকার আরো তিন হাজার জিপি সংগ্রহের লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ হয়।
এনএইচএস-এ অব্যাহত লোকবল স্বল্পতা রুটিন ও জরুরী সেবা উভয় ক্ষেত্রে স্টাফ ও রোগীদের নিরাপত্তার প্রতি মারাত্মক ঝুঁকি সৃষ্টি করেছে। এতে রোগীরা পরবর্তী সময়ে আরো বেশি অসুস্থ হয়ে পড়ছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button