চুক্তিবিহীন ব্রেক্সিটে বড় ক্ষতির মুখে মোটরগাড়ি শিল্প

যুক্তরাজ্যের মোটরগাড়ি শিল্প আগামী পাঁচ বছরে ৫৫ বিলিয়ন পাউন্ডের ক্ষতির মুখে পড়তে পারে যদি কোনো ধরনের ব্রেক্সিট চুক্তি এর মাঝে সম্পন্ন না হয়। সম্প্রতি এমনটাই বলেছে সেক্টরটির লবি গ্রুপ। মোটরগাড়ি প্রস্তুতকারকদের সংগঠন ও ট্রেডাররা সরকারের কাছে আবেদন জানিয়েছে চুক্তি সম্পন্ন করার, যাতে বিশ্ব বাণিজ্য সংস্থার নিয়মের অধীনে শুল্ক আদায় এড়ানো সম্ভব হয়। এসএমএমটি বলেছে, মহামারীর কারণে ইউরোপজুড়ে মোটরগাড়ি খাত এমনিতেই বড় ধরনের ক্ষতির সম্মুখীন হয়েছে। তাদের ব্যবসাও পিছিয়ে পড়েছে অনেকটা। এ মুহূর্তে বাণিজ্য শুল্ক থেকে পরবর্তী ধাক্কা এলে খাতটিকে আরো অনেক পিছিয়ে দেবে।
৩১ জানুুয়ারি ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার পর যুক্তরাজ্য এখন একটি রূপান্তর পর্ব পার করছে। এই রূপান্তর পর্ব ৩১ ডিসেম্বর শেষ হতে যাচ্ছে। এখন শুল্কসহ বাণিজ্য বাধাগুলো হ্রাস না করে এই রূপান্তরকাল পার না করার অর্থ হচ্ছে এ খাতের সক্ষমতার ওপর এবং পরবর্তী প্রজন্মের শূন্য নির্গমন কার ও ভ্যান প্রস্ততকরণে গুরুতর প্রভাব পড়া। পাশাপাশি এই পরিবহনগুলোর বাজার বাড়ার বিষয়টিও ক্ষতিগ্রস্ত হবে।
এসএমএমটির হিসাব মতে, ২০২৫ সালের মধ্যে বিশ্ব বাণিজ্য সংস্থার শুল্কের জন্য যুক্তরাজ্যের মোটরগাড়ি ব্যবসার খরচ পড়বে ৫৫ বিলিয়ন পাউন্ড। যেখানে বার্ষিক উৎপাদন নেমে আসবে এক মিলিয়ন ইউনিটের নিচে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close