চুক্তিবিহীন ব্রেক্সিটে কভিড মহামরির চেয়েও বেশী ক্ষতি হবে

ব্যাংক অব ইংল্যন্ড-এর গভর্নর এন্ড্রু বেইলী এই মর্মে সাবধান বানী উচ্চারন করেছেন যে, ব্রিটেনের চুক্তিবিহীন ব্রেক্সিট শেষ পর্যন্ত কভিড-১৯ সাধিত ক্ষয়ক্ষতির চেয়েও মারাত্মক হবে। তিনি বলেন, ডিসেম্বরে ব্রেক্সিটের শেষ সময়সীমা অতিক্রান্ত হওয়ার আগে একটি চুক্তি করতে ব্যর্থ হলে, লন্ডন ও ব্রাসেলসের মধ্যে ভবিষ্যত অর্থনৈতিক অংশীদারিত্ব গঠনের জন্য আবশ্যকীয় ক্রস বর্ডার বানিজ্য ব্যাহত এবং সুনাম ক্ষতিগ্রস্ত হবে।
কমন্স ট্রেজারি কমিটিতে এমপি-দের উদ্দেশ্যে তিনি বলেন, মহামারি এবং ইংল্যান্ডে দ্বিতীয় জাতীয় লকডাউনের ফলে অর্থনীতিতে একটি অধিকতর বড়ো ধরনের স্বল্পমেয়াদী ক্ষতিকর প্রভাব পড়তে যাচ্ছে। বেইল আরো বলেন, আমি মনে করি, এই প্রভাব কভিডের দীর্ঘ-মেয়াদী প্রভাবের চেয় বড়ো হবে। তবে প্রশ্নাতীতভাবে, একটি বানিজ্য চুক্তি মঙ্গলজনক হবে।
তিনি বলেন, যুক্তরাজ্য ও ইইউ উভয় পক্ষের স্বার্থে একটি বানিজ্য চুক্তি হওয়া প্রয়োজন। এই বসন্তে কভিড-১৯ এবং লকডাউন পদক্ষেপের ফলে ব্রিটেনের অর্থনীতি রেকর্ড পরিমান গভীর মন্দায় নিমজ্জিত। দ্বিতীয় কোয়ার্টারে জিডিপি ২০ শতাংশ হ্রাস পেয়েছে। তিনি বলেন, উন্মুক্ততার পরিবর্তন এবং বানিজ্যের প্রোফাইলের পরিবর্তনের সাথে খাপ খাওয়াতে অর্থনীতির প্রকৃত অংশের বেশ দীর্ঘ সময় লেগে যাবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button