এনএইচএস’র কর্মীদের গাফিলতিতে মারা যায় ১২,৫০০ রোগী

UK Nurseব্রিটেনের সরকারি জাতীয় স্বাস্থ্য সেবা বা এনএইচএস’এর কর্মীদের গাফিলতিতে প্রতি বছর দেশটিতে ১২,৫০০ রোগী মারা যায়। সমপ্রতি লিভারপুলে অনুষ্ঠিত প্যাসেন্ট সেফটি কংগ্রেসে এ ভয়াবহ তথ্য তুলে ধরেছেন ব্রিটিশ স্বাস্থ্য সচিব জেরেমি হান্ট।
তিনি আরো বলেন, চিকিত্সা ক্ষেত্রে যেসব ভুলকে ভয়াবহ হিসেবে গণ্য করা হয় এবং যেসব ভুল কখনোই হওয়া উচিত নয় ব্রিটেনের সরকারি স্বাস্থ্য খাতে সে সব ভুল সপ্তাহে ছয়দিনই হয়। তিনি এ জাতীয় কয়েকটি ঘটনাও তুলে ধরেন। পরীক্ষার ফলাফল মিশিয়ে ফেলার কারণে অনর্থক একজন রোগীর হৃদপিণ্ড অপারেশন করা হয়েছে; ভুল অঙ্গ কেটে বাদ দেয়ায় একজন সুস্থ মহিলা সারা জীবনের জন্য বন্ধ্যা হয়ে গেছেন; পৃথক ১৪টি ক্ষেত্রে নাক দিয়ে ঢোকান ফিডিং টিউব বা খাদ্য নল পাকস্থলীর বদলে ফুসফুসে দেয়া হয়েছে। আতংকিত হওয়ার মতো এ সব ভয়াবহ ঘটনা সপ্তাহের সপ্তাহ ধরে ব্রিটেনের সরকারি স্বাস্থ্যসেবা খাতে ঘটছে বলে জানান তিনি।
ব্রিটেনের স্বাস্থ্যসেবা খাতে এ জাতীয় ভয়াবহ ঘটনা কি হারে ঘটে তারও একটি পরিসংখ্যান তুলে ধরেন তিনি। হান্ট বলেন, প্রতি পনর দিনে একবার ব্রিটেনের সরকারি স্বাস্থ্যসেবা খাতের কর্মীরা রোগীর ভুল অঙ্গ প্রতিস্থাপন করে; সপ্তাহে একবার রোগী দেহের ভুল অঙ্গে কেটে বাদ দেয়া হয়। অপারেশন শেষে রোগী দেহে ছুরি-কাঁচি বা গজ-ব্যান্ডেজ রেখে দেয়ার মতো ঘটনা সপ্তাহে দু’ দফা ঘটে বলেও স্বীকার করেন তিনি। রয়টার্স

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button