এইচএসবিসির শেয়ারদরে ১৯৯৫ সালের পর সর্বোচ্চ পতন

অর্থ পাচারের অভিযোগের মধ্যেই হংকংয়ে এইচএসবিসি ব্যাংকের শেয়ারদরের অভাবনীয় পতন হয়েছে। ১৯৯৫ সালের পর ব্যাংকটির শেয়ারদরে এমন পতন আর দেখা যায়নি। ফাঁস হয়ে যাওয়া গোপন নথিতে দেখা গেছে, প্রতারণামূলক কর্মকাণ্ড সম্পর্কে অবগত হয়েও ব্যাংকটি প্রতারকদের বিশ্বের বিভিন্ন স্থানে অর্থ স্থানান্তরের অনুমোদন দিয়েছে। এ অবস্থায় যুক্তরাজ্যভিত্তিক এ ব্যাংক হংকংয়ে রাজনৈতিক অস্থিরতা ও মহামারীজনিত ক্ষতির বাস্তবতায় একাধিক চাপে রয়েছে।
আজ এশিয়ান ট্রেডিংয়ে এইচএসবিসির শেয়ারদরের ৪ শতাংশেরও বেশি পতন হয়ে ৩০ হংকং ডলারের (৩ পাউন্ড) নিচে নেমেছে। লন্ডন স্টক এক্সচেঞ্জে লিস্টেড এ ব্যাংকের চলতি বছর শেয়ারদরের পতন হয়েছে প্রায় ৫০ শতাংশ। অন্যদিকে এইচএসবিসির সদর দপ্তর লন্ডনে হলেও এর মুনাফার অর্ধেকেরও বেশির উৎস হলো এশিয়ার অর্থনৈতিক কেন্দ্র হংকং।
প্রকাশিত গোপন নথি অনুযায়ী, ব্যাংকটি ৮ কোটি ডলার পাচারের সঙ্গে যুক্ত ছিল। এক্ষেত্রে ব্যাংকটি ২০১৩-১৪ সালের মধ্যে তার মার্কিন ব্যবসাপ্রতিষ্ঠানের মাধ্যমে হংকংয়ের অ্যাকাউন্টে অর্থ সরিয়ে নিয়েছে। এসব নথি প্রকাশিত হওয়ার আগেই এইচএসবিসি বিভিন্ন দিক থেকে চাপের মধ্যে ছিল, যা ব্যাংকটির শেয়ারদরের পতন ঘটায়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close