করোনায় ৯০ শতাংশ আয় কমেছে ট্রান্সপোর্ট ফর লন্ডনের

২০ বছরের ইতিহাসে সংস্থাটিকে এত কঠিন পরিস্থিতির মধ্যে কখনো পড়তে হয়নি

চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে লন্ডনের পরিবহন কর্তৃপক্ষ ট্রান্সপোর্ট ফর লন্ডনের (টিএফএল) বিজ্ঞাপন থেকে আয়ে পতন হয়েছে ৯০ শতাংশ। গত ২০ বছরের ইতিহাসে সংস্থাটিকে এত কঠিন পরিস্থিতির মধ্যে আর কখনো পড়তে হয়নি। মূলত বৈশ্বিক মহামারী নভেল করোনাভাইরাস পরিস্থিতিতে লন্ডনের ভূগর্ভস্থ এ রেল নেটওয়ার্কের সঙ্গে বিজ্ঞাপনের চুক্তি বাতিল করেছে কোম্পানিগুলো। কোম্পানির প্রধানরা জানিয়েছেন, করোনা তাদের ব্যবসার ওপর ভয়াবহ প্রভাব ফেলেছে। ফলে তাদের পক্ষে বিজ্ঞাপন দেয়া সম্ভব নয়।

বৃহস্পতিবার টিএফএল তাদের প্রথম প্রান্তিকের (এপ্রিল-জুন) আর্থিক প্রতিবেদন প্রকাশ করে। এতে এপ্রিলের ১ তারিখ থেকে জুনের ২৭ তারিখ পর্যন্ত অর্থপ্রবাহের মূল্যায়ন করা হয়। টিএফএলের প্রধান আর্থিক কর্মকতা সাইমন কিলোনব্যাক এবং গ্রুপের ফিন্যান্স ডাইরেক্টর টনি কিং তাদের প্রতিবেদনে বলেন, করোনার প্রেক্ষাপটে অর্থবছরের প্রথম প্রান্তিকটি টিএফএলের ইতিহাসে সবচেয়ে কঠিন প্রান্তিক ছিল। বৈশ্বিক এ মহামারী আমাদের সংগঠনের ওপর বিপর্যয়কর প্রভাব ফেলেছে। কভিড-১৯ আমাদের বেশ কয়েকজন সহকর্মীর প্রাণ কেড়ে নিয়েছে। তাছাড়া যাত্রী সংখ্যায় দেখা দিয়েছে অভাবনীয় পতন। পাশাপাশি আমাদের পরিচালন ও প্রকল্প সরবরাহেও উল্লেখযোগ্য পরিবর্তন আনতে হয়েছে।
তারা আরো বলেন, ভাইরাসের সংক্রমণ পরিস্থিতি নিয়ে এখনো নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। বাতিল করা যাচ্ছে না সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের সম্ভাবনা। ফলে ভ্রমণের বিষয়ে সরকারের পরবর্তী নির্দেশনায় প্রভাব পড়বে। তাছাড়া যুক্তরাজ্যের অর্থনীতিতে মহামারী যে নেতিবাচক প্রভাব ফেলেছে, তাতে পূর্বাভাস দেয়া কিংবা বাজেট প্রণয়ন করা আরো কঠিন হয়ে দাঁড়িয়েছে।
মূলত লকডাউন বাধ্যবাধকতার কারণেই ব্র্যান্ডগুলো তাদের বিজ্ঞাপন চুক্তি বাতিল করেছে। ফলে অর্থবছরের প্রথম প্রান্তিকে বিজ্ঞাপন থেকে টিএফএলের আয় হয়েছে মাত্র ৩০ লাখ পাউন্ড। অথচ এর আগের তিন মাসে, ১ জানুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত সংস্থাটির বিজ্ঞাপন থেকে আয় হয়েছিল ৪ কোটি ৭০ লাখ পাউন্ড। তবে আশার কথা, সম্প্রতি আবার যাত্রী ফিরে আসছে। ফলে বিজ্ঞাপন আয়ের ক্ষেত্রেও কিছুটা উন্নতি দেখা যাচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close