টেসকো ড্রোনের মাধ্যমে হোম ডেলিভারির শুরু করছে

ব্রিটেনের সর্ববৃহৎ রিটেইলার টেসকো ছোট ছোট আইটেম ডেলিভারি বা সরবরাহের জন্য ড্রোন ব্যবহারের উদ্যোগ নিয়েছে। এ ব্যাপারে তারা একটি ৬ মাসের ট্রায়াল বা পরীক্ষামূলক সেবা শুরু করতে যাচ্ছে। অর্ডার দেয়ার আধঘন্টা থেকে এক ঘন্টার মধ্যে আইটেম বা পণ্য গ্রাহকের কাছে পৌঁছে দেয়া হবে।

এ ব্যাপারে টেসকো ড্রোন ডেলিভারী কোম্পানী মান্না’র সাথে দল বেঁধেছে। আগামী মাস থেকে আয়ারল্যান্ডের কো গ্যালওয়ে-তে টেসকো’র ‘ওরানমোর স্টোর’থেকে ৬ মাসের জন্য পরীক্ষামূলক পণ্য সরবরাহ শুরু হবে। এই স্থানে ড্রোন ডেলিভারী কোম্পানী মান্না’র ড্রোন পরিচালনার লাইসেন্স রয়েছে। ট্রায়ালের লক্ষ্য হচ্ছে ‘স্মল বাস্কেট’—এটা একটি মার্কেট, যা আগামী বছরগুলো যুক্তরাজ্যে ১০ বিলিয়ন পাউন্ডের ব্যবসা করতে পারে।
টেসকো’র চীফ এক্সিকিউটিভ ডেইভ লিউয়িস বলেন, তারা (মান্না) ইতিমধ্যে তাদের ক্ষমতার প্রমাণ দিয়েছে, প্রশ্ন হচ্ছে কীভাবে আমরা সেই ক্ষমতাকে টেসকোর জন্য গ্রহণ ও প্রয়োগ করবো এবং ট্রায়ালে যাওয়ার আগে এসব নিয়েই আমরা এখন কাজ করছি।
টেসকো’র গ্রুপ ইনোভেশন ডাইরেক্টর ক্লেয়ার লোরেইনস্ বলেন, আমরা দেখতে আগ্রহী, কীভাবে ড্রোনসমূহ স্মল বাস্টেটস্-এ গ্রাহকদের চাহিদা অনুযায়ী সরবরাহের কাজে অংশ নিতে পারে। যদি মান্নাকে নিয়ে আমাদের ট্রায়াল সফল হয়, তবে আমাদের বিশ্বাস, আমাদের ড্রোন সার্ভিসের সম্প্রসারণের মাধ্যমে আমাদের স্টোরগুলো থেকে অনেক গ্রাহকের কাছে আমাদের আইটেম পৌঁছে দিতে পারবো।
মান্না’র ড্রোন ডেলিভারি সার্ভিসের যে কোন সম্প্রসারণের জন্য আইরিশ এভিয়েশন অথোরিটির অনুমোদন নিতে হবে। মান্না জানায়, তাদের ড্রোনগুলো ৮০ মিটার উচ্চতা দিয়ে ঘন্টায় ৫০ মাইলেরও বেশী দ্রুতগতিতে উড়ে। এগুলো ১.২ মাইলের (২ কিলোমিটার) ব্যাসের এলাকায় ৩ মিনিটেরও কম সময়ের মধ্যে গ্রাহকদের কাছে পণ্য পৌঁছে দিতে সক্ষম। বিশ্বব্যাপী ফুড রিটেইলাররা কোভিড-১৯ মহামারির সময় থেকে তাদের ডেলিভারী সার্ভিস অর্থাৎ সরবরাহ সেবার সম্প্রসারণ ঘটিয়েছে এবং অনেকগুলো ড্রোনের পরীক্ষামূলক ব্যাবহারের ক্ষেত্রে অ্যামাজনকে অনুসরণ করছে।
অনলাইন রিটেইল জায়ান্ট অ্যামাজন কয়েক বছর আগেই ড্রোনের পরীক্ষামূলক ব্যবহার শুরু করে। অ্যামাজনের দাবি, ২০১৬ সালের ডিসেম্বরে ক্যামব্রিজে ‘প্রাইম এয়ার ‘নামে তাদের প্রথম সফল ড্রোন পরীক্ষা শুরু করে। তখন এটা সরাসরি নিকটবর্তী একজন গ্রাহকের বাগানে একটি টিভি স্ট্রিমিং স্টিক এবং এক ব্যাগ পপকর্ণ পৌঁছে দেয়।
যুক্তরাজ্যের সুপারমার্কেট চেইন আসদা’র স্বত্বাধিকারী এবং বিশ্বের সর্ববৃহৎ রিটেইলার ওয়ালমার্ট আরো জানায়, বুধবার তারা ড্রোন ডেলিভারী প্রতিষ্ঠান ফ্লাইট্রেক্স-এর মাধ্যমে মুদী ও গৃহস্থালী সামগ্রী সরবরাহের লক্ষ্যে একটি প্রকল্প চালু করতে যাচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button