ব্রিটিশ এমপিদের সতর্কবাণী

১০ হাজার যুক্তরাজ্যের বাসিন্দা ও ইইউ নাগরিক বহিষ্কারের সম্মুখীন

করোনা সংকট কালে দায়িত্ব পালনকারী বীর ব্যক্তিবর্গসহ ১০ হাজার যুক্তরাজ্যের বাসিন্দা ও ইইউ নাগরিক বহিষ্কারের সম্মুখীন হতে পারেন, কারণ তারা সরকারের ব্রেক্সিট উত্তর সেটেলড্ স্ট্যাটাস স্কীমের ফাঁকে পড়েছেন। এমপিদের একটি গ্রুপ সম্প্রতি এ ব্যাপারে সতর্কবানী উচ্চারণ করেছে।
এমপিরা প্রধানমন্ত্রী বরিস জনসনের নিকট এই মর্মে আহ্বান জানিয়েছেন যে, তিনি যেনো ৩০ লাখেরও বেশী ইইউ নাগরিককে যুক্তরাজ্যে অবস্থানের আইনানুগ অধিকারের ব্যাপারে পুনঃনিশ্চয়তা প্রদান করেন, যারা বিশ্বাস করে তারা যুক্তরাজ্যে বসবাস করছে।

সরকারের স্কীম অনুসারে ইইউ, ইউরোপিয়ান ইকোনোমিক এরিয়া (ইইএ) এবং সুইজারল্যান্ডের নাগরিকরা, যারা ৫বছর যাবৎ অব্যাহতভাবে যুক্তরাজ্যে বসবাস করছেন, তারা দেশটিতে অনুমতির জন্য সেটেলড্ স্ট্যাটাসের জন্য আবেদন করতে পারবেন। অন্যান্য যারা ২০২০ সালের শেষভাগের পূর্বে যুক্তরাজ্যে এসেছেন তারা ‘প্রি-সেটেলড্’ স্ট্যাটাস পেতে পারেন, ৫ বছর অতিবাহিত হলে এটা আপগ্রেড বা মানোন্নীত করা যেতে পারে।
জুলাই মাসের শেষ দিকে প্রায় ৩৮ লাখ আবেদন দাখিল করা হয় এবং এর মধ্যে ৩৬ লাখ আবেদন নিষ্পত্তি করা হয়, যার মধ্যে ২০ লাখের কিছু বেশী লোককে অর্থাৎ আবেদনকারীদের ৫৭ শতাংশ লোককে সেটেলড্ স্ট্যাটাস মঞ্জুর করা হয়। আর ১৫ লাখ (৪২ শতাংশ) লোককে দেয়া হয় প্রি-সেটেলড্ স্ট্যাটাস। অপরদিকে প্রায় ৭৫ হাজার (২ শতাংশ) লোকের আবেদন প্রত্যাখ্যাত, বাতিল, প্রত্যাহার কিংবা অবৈধ বলে সিদ্ধান্ত হয়।
এমপিগন বলেন, এটা একটি জাতীয় লজ্জার বিষয় যে, করোনা সংকটকালে দায়িত্বপালনকারী অনেক বীর পুরুষ ও নারীকে ইমিগ্রেশনের উপর আমাদের বিতর্কের সুর ও বিষয়বস্তুর দ্বারা তাদেরকে এদেশে অবাঞ্ছিত বলে অনুভব করানো হচ্ছে।
তারা আরো বলেন, যুক্তরাজ্যে বসবাসকারী লাখ লাখ ইউরোপীয় অভিবাসী, যারা এখন হাসপাতাল ও সুপার মার্কেটসমূহে কাজ করছেন, ইইউ ফ্রিডম অব সুভমেন্ট নীতিমালা থেকে যাদের এখানে থাকার অধিকার উদ্ভূত, তা এখন বর্তমান ব্রিটিশ সরকার উচ্ছেদ বা বিলুপ্ত করতে চাইছে। তাদেরকে এখন ‘সেটেলড্ স্ট্যাটাস স্কীমের অধীনে যুক্তরাজ্যে থাকার অধিকার লাভের জন্য আবেদন করতে বলা হচ্ছে। আমরা যুক্তরাজ্যে অনেকের স্টাটাস হারানোর আশংকায় চরমভাবে উদ্বিগ্ন।
তারা ইইউ নাগরিকদের থাকার একটি আইনানুগ অধিকার মঞ্জুরের ক্ষেত্রে প্রাথমিক আইন পাশের জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানান।
মি: ব্ল্যাকফোর্ড বলেন, যুক্তরাজ্য সরকারকে ইইউ নাগরিকদের একটি জরুরী বিষয় হিসেবে যুক্তরাজ্যে অবস্থানের অধিকার অবশ্যই নিশ্চিত করতে হবে।
এমপি মিস লুকাস বলেন, লাখ লাখ ইইউ নাগরিক যারা যুক্তরাজ্যকে তাদের বাড়ি করে নিয়েছে, তারা শুধুমাত্র একটি সংখ্যাই নয় কিংবা অর্থনৈতিক সম্পদই নয় বরং তারা আমাদের প্রতিবেশী, বন্ধু এবং পরিবার-পরিজন।
হোম অফিসের জনৈক মুখপাত্র বলেন, ইইউ সেটেলমেন্ট স্কীম ঐসব ইইউ নাগরিক ও তাদের পরিবারের সদস্যদের জন্য বিষয়টি সহজ করেছে, যারা যুক্তরাজ্যে থাকার জন্য তাদের প্রয়োজনীয় ইমিগ্রেশন স্ট্যাটাস পেতে চায়। এটা তাদেরকে নিরাপত্তা প্রমান প্রদান করেছে, যা তাদের কাজ করার, পড়াশোনার, গৃহসংস্থানের এবং বেনিফিটসমূহের অধিকার প্রদর্শনে তা ব্যবহার করতে পারে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button