ইতিহাসের সর্বনিম্ন মানে ভারতীয় রুপি

indiaডলারের বিপরীতে ভারতীয় রুপির মান আশঙ্কাজনক হারে কমে গেছে। সোমবার এক ডলারের বিপরীতে পাওয়া যাচ্ছে ৬৯.৬২ রুপি, যা ভারতীয় রুপির ইতিহাসে সর্বনিম্ন মান। দুইজন রুপি ব্যবসায়ী জানিয়েছেন, ভারতের কেন্দ্রীয় ব্যাংক দ্য রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই) রুপির পতন ঠেকাতে পদক্ষেপ নিচ্ছে। একটি বৈদেশিক ব্যাংকের জ্যেষ্ঠ ডিলার বলেন, ‘আরবিআই ব্যবসায় মুদ্রা সরবরাহ কমিয়ে দিয়েছে। তবে সেটা খুব বড় আকারে নয়।’ রোববার রুপির মান ছিল এক ডলারের বিপরীতে ৬৯.৫২। সোমবার সকালে মান কমে দাঁড়ায় ৬৯.৬২ রুপিতে। গত শুক্রবার ৬৮.৮৪ রুপিতে পাওয়া যেত এক ডলার। রুপির পতনের ফলে ১০ বছর মেয়াদি বন্ডে সুদ ৭.৭৫ শতাংশের স্থলে বেড়ে হয়েছে ৭.৮০ শতাংশ।
যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যিক সম্পর্কে টানাপোড়েনের ফলে তুরস্কের মুদ্রা লিরার ব্যাপক দরপতন ঘটে। এটি বিশ্বের অনেক উঠতি মুদ্রাবাজারকে অস্থিতিশীল করে তোলে। সাম্প্রতিক সময়ে লিরার ৪৫ শতাংশ পতন হয়েছে। লিরার উদ্বেগজনক পতনের পর বিনিয়োগকারীরা ডলার ও ইয়েন ব্যবহারে আরো বেশি মনোযোগী হয়ে উঠেন।
ভারতের একটি রাষ্ট্রীয় ব্যাংকের জ্যেষ্ঠ ফোরেক্স (বৈদেশিক মুদ্রা বিনিময়) ব্যবসায়ী বলেন, ‘রুপি রক্ষায় বহু ডলার ব্যয়ের কোনো যুক্তি নেই। কারণ উঠতি বাজারগুলোতে পতনের প্রবণতা এখন খুবই শক্তিশালী।’

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button