১৯ সেপ্টেম্বর ভেঙ্গে যাচ্ছে ব্রিটেন !

Scotlandযুক্তরাজ্য তথা ইংল্যান্ডের কবল থেকে স্বাধীন স্কটল্যান্ডের অভ্যুদয় দীর্ঘ দিনের একটি অমীমাংসিত বিষয়। এ নিয়ে অনেক তিক্ত ইতিহাসও রয়েছে দু’দেশের মধ্যে। কিন্তু এবার বিষয়টি ফয়সালার দিন যেন ঘনিয়ে এসেছে।
১৯ সেপ্টেম্বর ভোট দেবেন স্কটল্যান্ডের মানুষ। স্থির হবে ব্রিটেনের অংশ হিসেবেই থাকবে স্কটল্যান্ড, নাকি স্বাধীন দেশ হিসেবে যাত্রা শুরু হবে তার।
স্কট স্বাধীনতার আন্দোলনে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে স্কটিশ ন্যাশনাল পার্টি। ১৯৯৯ সালে তৈরি হয় স্কটিশ পার্লামেন্ট। আপাতত সেই পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে স্কটল্যান্ডে সরকার গঠন করেছে স্কটিশ ন্যাশনাল পার্টি।
তাদের নেতা ও স্কট সরকারের প্রধান অ্যালেক্স স্যামন্ডের মতে, লন্ডন তথা ওয়েস্টমিনস্টার সরকারের অধীনে থাকার কোনও প্রয়োজনই নেই স্কটল্যান্ডের। স্বাধীন দেশ হিসেবে উন্নতির জন্য যথেষ্ট সম্পদ রয়েছে স্কটল্যান্ডের।
ভৌগোলিকভাবে স্কটল্যান্ডের অন্তর্ভুক্ত উত্তর সাগরেই রয়েছে ব্রিটেনের খনিজ তেলের ৮৪ শতাংশ। ব্রিটেন ছেড়ে বেরিয়ে এলে এই ধরনের সম্পদের উপরে নির্ভর করেই স্কটল্যান্ড বহু দূর এগোতে পারে বলে দাবি স্যামন্ডদের। কিন্তু এ কথা মানতে রাজি নন ব্রিটেনের অংশ হিসেবে থাকার পক্ষপাতীরা।
এদিকে স্কট স্বাধীনতার বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে ব্রিটেনের লেবার পার্টি। অ্যালিস্টেয়ার ডার্লিংয়ের মতো লেবার নেতাদের মতে, উত্তর সাগরের তেল সম্পদ থেকে আয় ক্রমশই কমছে। ফলে ব্রিটেন থেকে বিচ্ছিন্ন হয়ে ওই সম্পদের উপরে নির্ভর করা ঠিক হবে না।
প্রশ্ন রয়েছে অন্য বিষয় নিয়েও। যেমন স্কটল্যান্ডের মুদ্রা কী হবে? স্যামন্ডরা চান, চালু থাকুক পাউন্ডই। তাতে রাজি নয় লন্ডন। স্কটল্যান্ডে নয়া মুদ্রা ও কেন্দ্রীয় ব্যাঙ্ক চালু হলে ব্রিটেন ও ইউরোপের বাণিজ্যিক পরিবেশে বড় ধরনের প্রভাব পড়বে বলেই মনে করা হচ্ছে।
ব্রিটেন থেকে বিচ্ছিন্ন হয়ে ইউরোপীয় ইউনিয়নের অংশ হতে গেলে নতুনভাবে সদস্যপদের জন্য আবেদন জানাতে হবে স্কটল্যান্ডকে।
১৯ সেপ্টেম্বর গণভোটের মূল পর্ব অনুষ্ঠিত হওয়ার কথা। তবে পোস্টাল ব্যালটের পর্ব শুরু হয়ে গিয়েছে। সাম্প্রতিক সমীক্ষা বলছে, এখন স্কটল্যান্ডের ৪৭ শতাংশ মানুষ স্বাধীনতার পক্ষে।
এ ব্যাপারে অনেক ভোটার এখনো দোদুল্যমান। তবে মনস্থিরও করে ফেলেছেন অনেকে। বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তের দিকে তাকিয়ে এখন গোটা ব্রিটেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button