ওয়াল স্ট্রিটে রেকর্ড

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম: অ্যাপল এখন ২ ট্রিলিয়নের কোম্পানি

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কোম্পানি হিসেবে ওয়াল স্ট্রিটে ২ ট্রিলিয়ন ডলারের গন্ডি পার করলো অ্যাপল। আইফোন প্রস্তুতকারকের শেয়ারগুলো মধ্য-সকালে ট্রেডিংয়ে ১.৩ শতাংশ বেড়ে ৪৬৮.০৯ ডলারে উঠেছে। শেয়ারটি মার্চের নিম্নস্তরের চেয়ে দ্বিগুণ বেড়ে গেছে। এটিতে প্রতিফলিত হয়েছে তার আসন্ন ৫জি আইফোনের উপর দৃঢ় আস্থা এবং আশাবাদ।
দ্য ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, জুনের শুরু থেকে প্রতি সপ্তাহে এ কোম্পানির শেয়ার গড়ে প্রতি সপ্তাহে ৩.৫ শতাংশ অর্জন করেছে। আর জুলাই মাসে তার সা¤প্রতিক আয়ের রিপোর্টের পরে এর শেয়ারের দাম উল্লেখযোগ্য পরিমাণে বেড়ে গেছে, যেখানে সংস্থাটি রেকর্ড বিক্রয় এবং মোট ৫৯ দশমিক ৭ বিলিয়ন ডলার আয় করেছে – যা গত বছরের একই প্রান্তিকের তুলনায় ১১ শতাংশ বেশি।
এডওয়ার্ড জোনসের বিশ্লেষক লোগান পুর্ক বলেছেন, মূল্যায়নটি ‘একটি মাইলফলক, তবে এর চূড়ান্ত প্রভাবের দিক থেকে এটি কেবল একটি সংখ্যা’। এটি মৌলিকত্বের চেয়ে মনস্তাত্তি¡কভাবে বেশি গুরুত্বপূর্ণ।
এ অর্জন অ্যাপলের অবস্থানকে বিশ্বের সর্বাধিক মূল্যবান সংস্থা হিসাবে প্রতিষ্ঠিত। সউদী আরমকো সংক্ষিপ্তভাবে ডিসেম্বরে ২ ট্রিলিয়ন ডলারের মানে উন্নীত হয়েছিল, পরে সউদী আরবের রাষ্ট্রীয় তেল সংস্থার শেয়ার হ্রাস পায় এবং বর্তমানে এটি বাজার দর প্রায় ১.৮ ট্রিলিয়ন ডলার। মার্কিন স্টকে যুক্তরাষ্ট্রের সংস্থাগুলোর মধ্যে অ্যাপলের পর অ্যামাজন ডটকম ইনক. এবং মাইক্রোসফ্ট কর্পোরেশন আছে দ্বিতীয় এবং তৃতীয় বৃহত্তম অবস্থানে যাদের উভয়ের বাজারের মূল্যমান ১.৭ ট্রিলিয়ন ডলারের নিচে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close