কভিড-১৯ মহামারী

১.৬ বিলিয়ন পাউন্ড বাতিলে বার্কলেজের লাভ বিঘ্নিত

বার্কলেজকে ঋণের ব্যয় সামাল দিতে এর দ্বিতীয় ৩ মাসে আরো ১.৬ বিলিয়ন পাউন্ড লাভ বাতিল করতে হয়েছে। তার মতে করোনাভাইরাস সংকটে তা খারাপ রূপ পরিগ্রহ করতে পারে। ব্যাংক জানায়, অর্থ বছরের দ্বিতীয়ার্ধে মাত্র ১.২৭ বিলিয়ন পাউন্ডের একটি করপূর্ব লাভের মুখ দেখে ব্যাংকটি- যা ২০১৯ সালের একই সময়ের চেয়ে ৩ বিলিয়ন পাউন্ড কম। বছরের প্রথমার্ধে ১১.৬২ বিলিয়ন পাউন্ড রাজস্ব বা আয় অর্জিত হয়।

চীফ এক্সিকিউটিভ জেস স্টেইলি বলেন, এটা এমন এক সময় যখন মহামারি ভেতর দিয়ে আমাদের গ্রাহক, মক্কেল ও যুক্তরাষ্ট্রের অর্থনীতিকে সহায়তায় নিবিষ্ট- যা লোকজন ও ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে সংকট কাটিয়ে ওঠার ক্ষেত্রে সহায়তা করছে। তিনি আরো বলেন, গ্রাহকদের স্বল্প মেয়াদী গৃহস্থালীর অর্থায়নে সহায়তার লক্ষ্যে অন্যান্য ফী মওকুফ ও সহায়তাসহ ৬ লাখ পেমেন্ট হলিডে প্রদান করা হয়েছে।
আমাদের গ্রাহক ব্যবসায়ের আয় বার্কলেজ ইউকে-তে ১১ শতাংশ হ্রাস পেয়েছে। এটা হয়েছে স্বল্প সুদহারের পরিবেশ, স্বল্প সুদ আয় জমা, হ্রাসকৃত পেমেন্ট কর্মকান্ড এবং গ্রাহকদের সহায়তা প্রদানের পদক্ষেপের জন্য। তিনি আরো বলেন, কভিড-১৯ এর পূর্বাভাসের প্রভাবে প্রথমার্ধে, ৩.৭ বিলিয় পাউন্ড ক্রেডিট ইমপেয়ারমেন্ট চার্জসমূহ হ্রাস পায়। তাসত্বেও আমাদের উন্নয়নকৃত প্রি-ইমপেয়ারমেন্ট কর্মকান্ড এই মর্মে নিশ্চয়তা প্রদান করে যে, আমরা এখনো ২০২০ সালের প্রথমার্ধে ইমপেয়ারমেন্ট পরবর্তী করপূর্ব ১.৩ বিলিয়ন পাউন্ড লাভ প্রদান বা সরবরাহ করেছি।
তিনি বলেন, যখন ২০২০ সালের অবশিষ্ট সময় চ্যালেঞ্জিং হবে, আমাদের বৈচিত্র্যকৃত মডেলের অর্থ হচ্ছে, আমরা আর্থিকভাবে সহনীয় এবং আমাদের গ্রাহক ও মক্কেলদের প্রতি সহায়তা অব্যাহত থাকবে।
বার্কলেজের বিনিয়োগ ব্যাংকিং ডিভিশনকে আরো জোরালো কর্মকান্ডে সম্পৃক্ত করারও সুখবর রয়েছে।
বছরের দ্বিতীয়ার্ধে ৬০ শতাংশ অর্থাৎ ১.৪ বিলিয়ন পাউন্ড আয় বৃদ্ধিসহ ইউনিটে শীর্ষ কর্ম সম্পাদনকারী ছিলো ফিক্সড ইনকাম, কারেন্সীজ এবং কোমোডিটিজ ডিভিশন। যখন মার্কেট ডিভিশনের আয় বৃদ্ধি পায় ৪৯ শতাংশ অর্থাৎ ১ বিলিয়ন।
জোরালো বিনিয়োগ ব্যাংক কর্মকান্ড ব্যাংকের বৈচিত্র্যকৃত বিজনেস মডেলকে স্টেইনলীর রক্ষণাবেক্ষণ কৌশলে সহায়তা প্রদান করে, যার বিপরীতে রয়েছে অ্যাক্টিভিস্ট ও শীর্ষ শেয়ারহোল্ডার এডওয়ার্ড ব্রামসনের ইচ্ছা, যিনি খরচ বাঁচাতে বার্কলেজের ব্যবসা সংকোচন প্রত্যাশা করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close