ইয়েমেন সঙ্কটে অর্থ সংগ্রহ

লন্ডনে লেবুর শরবত বিক্রি করে ৩৭ হাজার পাউন্ড সংগ্রহ

ইয়েমেন সঙ্কটে অর্থ সংগ্রহ করার জন্য লন্ডনে লেবুর শরবত বিক্রি করছে দুই শিশু। দুই শিশু আয়ান ও মিকাইল এরই মধ্যে ৩৭ হাজারের বেশি পাউন্ড সংগ্রহ করেছে। পূর্ব লন্ডনের রেডব্রিজ এলাকার ঘনিষ্ঠ এই দুই বন্ধু কিছু দিন আগে ইয়েমেন সঙ্কটের কথা জানতে পারে। এরপর ঘনিষ্ঠ এই দুই বন্ধু তাদের সহায়তায় অর্থ সংগ্রহের কথা ভাবে। কিন্তু কিভাবে অর্থ সংগ্রহ করা হবে, তা নিয়ে চিন্তায় ছিলো তারা। অবশেষে তারা শরবত বিক্রির সিদ্ধান্ত নেয়।
একপর্যায়ে রাস্তার পাশে তারা টেবিলের উপর পানির জার স্থাপন করে। এর ভেতরে ঢোকানো হয় লেবুর শরবত। সেখানে স্টিকারও বিক্রি করা হচ্ছে। আছে বিস্কুট, চকলেট ও কলম। বাচ্চাদের পাশাপাশি বয়স্ক মানুষও সেখান থেকে শরবত পান করছেন। আয়ান ও মিকাইল বলে, ইয়েমেনের মানুষের দুর্ভোগের কথা তারা শুনেছে। তাদের মানবিক সহায়তা প্রয়োজন। এ কারণে তারা অর্থ সংগ্রহ করছে।
কয়েক বছর ধরে ইয়েমেনে গৃহযুদ্ধ চলছে। ভারী অস্ত্রসজ্জিত হুতি বিদ্রোহীরা সরকারী বাহিনীর বিরুদ্ধে লড়ছে। তাদের বিরুদ্ধে আবার অভিযান চালাচ্ছে স্উদী আরব নেতৃত্বাধীন সামরিক জোট।
চলমান গৃহযুদ্ধে এরই মধ্যে দেশটির এক লাখের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। তাদের মধ্যে নারী ও শিশু রয়েছে। মোট জনসংখ্যার ৮০ শতাংশ বা ২৪ মিলিয়ন মানুষের মানবিক সহায়তা প্রয়োজন। ইউনিসেফ বলছে, বিশ্বের সব চেয়ে বড় মানবিক সঙ্কট চলছে ইয়েমেনে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button