শরণার্থী পুনর্বাসন বিল পাস করেছে ইইউ

EUএক লাখ ২০ হাজার শরণার্থী পুনর্বাসনে একটি বিল পাস করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। মঙ্গলবার ইউরোপীয় ইউনিয়নভুক্ত অধিকাংশ দেশের স্বরাষ্ট্রমন্ত্রী বিলটিতে সমর্থন দেন। যদিও জাতিসংঘ বলছে, শরণার্থী সংকট মেটাতে হলে এত অল্পসংখ্যক লোকের পুনর্বাসন যথেষ্ট নয়।
বিবিসি বলেছে, রোমানিয়া, চেক প্রজাতন্ত্র, স্লোভাকিয়া ও হাঙ্গেরি বিলটির বাধ্যবাধকতার বিরোধিতা করে। পোল্যান্ড আগে বিলটির বিরোধিতা করলেও শেষ পর্যায়ে সমর্থন দিয়েছে। এ ছাড়া একমাত্র দেশ হিসেবে ফিনল্যান্ড বিলটিতে ভোট দেওয়া থেকে বিরত থাকে।
প্রসঙ্গত, মধ্যপ্রাচ্য, বিশেষ করে সিরিয়া ও অন্যান্য দেশের শরণার্থীরা ভূমধ্যসাগর পাড়ি দিয়ে প্রথমে ইতালি, গ্রিস ও হাঙ্গেরিতে পৌঁছে। ফলে প্রাথমিকভাবে এ সব দেশকে চাপ সামলাতে হয়। কিন্তু নতুন এই বিল পাস হওয়ায় ইইউ’র ২৮টি সদস্য রাষ্ট্রকেই শরণার্থী পুনর্বাসনে অংশ নিতে হবে। অর্থাৎ শরণার্থীদের এখন ইতালি, গ্রিস ও হাঙ্গেরি থেকে অন্যান্য দেশেও পাঠানো হবে।
এদিকে, জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর বলেছে, যে পরিমাণ শরণার্থী ইউরোপে পৌঁছেছে সে তুলনায় এই পুনর্বাসন স্কিম যথেষ্ট নয়। সংস্থাটির মুখপাত্র মেলিসা ফ্লেমিং বলেছেন, এর মাধ্যমে শরণার্থী সংকট মোকাবিলা সম্ভব নয়।
জাতিসংঘের হিসাব মতে, চলতি বছর এ পর্যন্ত ৪ লাখ ৮০ হাজার শরণার্থী সাগর পাড়ি দিয়ে ইউরোপে পৌঁছেছে। এ ছাড়া প্রতিদিন গড়ে ৬ হাজার শরণার্থী ইউরোপীয় উপকূলে যাচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button