প্রেসিডেন্ট হলে প্রথমেই মুসলিম নিষেধাজ্ঞা ‘তুলে নেবেন’ বাইডেন

আসছে নভেম্বর যুক্তরাষ্ট্রে ফের প্রেসিডেন্ট নির্বাচন। বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পাশাপাশি এবারের নির্বাচনে লড়বেন ডেমোক্রেটিক দলের প্রার্থী জো বাইডেন। এবং নির্বাচিত হলেই মুসলিমদের ওপরে আরোপ করা ট্রাম্পের তথাকথিত ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দিয়েছেন তিনি।
জো বাইডেন বলেছেন, ‘অফিস করার প্রথম দিনেই অন্যান্য কয়েকটি নিষেধাজ্ঞার পাশাপাশি মুসলিমদের ওপর আরোপ করা ভ্রমণ নিষেধাজ্ঞা আমি ততলে নেব।’
যুক্তরাষ্ট্রের মুসলিম নেতাদের আয়োজিত একটি সম্মেলনে বক্তব্য দিতে গিয়ে এ কথা বলেন জো বাইডেন। মুসলিমদের ‘মার্কিন ভয়েজ ম্যাটার’ বলেও মন্তব্য করেন তিনি। মূলত ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের সঙ্গে সুর মেলাতে গিয়ে এমন মন্তব্য করেন বাইডেন।
মুসলিম কমিউনিটির মানুষরাই ট্রাম্পের হেনস্তার প্রথম শিকার মন্তব্য করে বাইডেন আরও বলেন, ‘ট্রাম্প এ দেশে হিংসার আগুন ছড়িয়ে দিয়েছেন তার কথার মাধ্যমে, নীতিমালার মাধ্যমে, কাজের মাধ্যমে। আমি প্রেসিডেন্ট হলে এসবের অবসান হবে।’
উল্লেখ্য, ২০১৭ সালে ট্রাম্পের দেওয়া নির্বাহী আদেশে ইরান, ইরাক, সিরিয়া, ইয়েমেন, লিবিয়া, সোমালিয়া ও সুদানের নাগরিকদের ওপর যুক্তরাষ্ট্রে ভ্রমণের ওপর ৯০ দিনের নিষেধাজ্ঞা দেওয়া হয়। পরে আদালতের নির্দেশে এই সাত দেশের অনেক নাগরিক ভিসা পান। নাছোড়বান্দা ট্রাম্প স্থগিতাদেশের বিরুদ্ধে আবার আপিল করেন। সেই আপিলেও হেরে যান। এরপর চলতি বছরের জানুয়ারিতে আবার একই ধরনের নিষেধাজ্ঞা নততনভাবে আনার কথা জানান ট্রাম্প।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button