ভয় ও ভ্রান্তি দূর করতে ভ্যাকসিন নেবেন ব্রিটেনের রাণী

ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা করোনা ভ্যাকসিনের জরুরি অনুমোদনের পরে আগামী সপ্তাহের মধ্যে ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথ ফাইজার-বায়োএনটেক উদ্ভাবিত করোনা টিকা নেবেন। ৯৪ বছর বয়সের রাণী এবং তার স্বামী ৯৯ বছরের প্রিন্স ফিলিপ তাদের বয়স এবং প্রচলিত চিকিৎসা নিতে না পারার কারণে আগাম স্বাস্থ্য সুরক্ষার জন্য এই ভ্যাকসিন নিতে যাচ্ছেন।
সংবাদপত্রের খবরে বলা হয়, তথাকথিত এন্টি ভ্যাক্সেক্সাররা ভ্যাকসিন গ্রহণে নিরুৎসাহিত করতে পারে এমন আশঙ্কার মধ্যে লোকদের ভ্যাকসিন গ্রহণে উৎসাহিত করতে ব্রিটেনের রাজ পরিবারের সিনিয়ররা এই ভ্যাকসিন গ্রহণ করতে যাচ্ছেন।
ব্রিটেন বুধবার ফাইজার-বায়োএনটেক উদ্ভাবিত ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন দিয়েছে।স্বাস্থ্য কর্মকর্তারা বয়স ও স্বাস্থ্যঝুঁকি রয়েছে এমন লোকদের ভ্যাকসিন গ্রহণে অগ্রাধিকার নির্ধারণ করেছেন। বৃদ্ধাশ্রমে থাকা লোকদের, তাদের সেবাকারীদের প্রথমে এই টিকা দেয়া হবে, এরপরেই ৮০ বছরের অধিক বয়স্ক এবং সম্মুখসারির স্বাস্থ্যকর্মীদের টিকা দেয়া হবে।
উল্লেখ্য, ব্রিটেনে করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ শুরু হবে আগামী মঙ্গলবার থেকে। এর আগেই দেশটি ফাইজারের ঔষধ কোম্পানিকে মামলা-মোকদ্দমা থেকে সুরক্ষার লক্ষে আইনগত দায়মুক্তি দিয়েছে। যাতে ভ্যাকসিন থেকে সৃষ্ট যে কোন সমস্যার কারণে রোগীদের আইনী পদক্ষেপ থেকে কোম্পানিটি মুক্তি পায়।
বিশ্বের প্রথম দেশ হচ্ছে, যারা ফাইজার ও বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন আনুমোদন করেছে। বর্তমানে দেশটি ৪ কোটি ডোজের অর্ডার দিয়েছে। গত বৃহস্পতিবার প্রথম চালান পৌঁছেচে বৃটেনে। বর্তমানে ভ্যাকসিনগুলোকে অজ্ঞাত স্থানে রাখা হয়েছে। এখান থেকে দেশের বিভিন্ন স্থানে বিতরণ করার কথা রয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button