লন্ডনে এক সংবাদ সম্মেলনে লিউ শিয়াওমিং

ব্রিটেনকে পরিণতি ভোগ করতে হবে: চীনা রাষ্ট্রদূত

ব্রিটেন হুয়াওয়ের ফাইভ-জি প্রযুক্তি ব্যবহার না করলেও চীনা ঐ কোম্পানির প্রসার অব্যাহত থাকবে

চীনকে শত্রু হিসাবে গণ্য করলে ব্রিটেনকে পরিণতি ভোগ করতে হবে বলে হুঁশিয়ার করেছেন চীনা রাষ্ট্রদূত। নানা ইস্যুতে দুই দেশের মধ্যে যে মতবিরোধ দানা বাঁধছে সেই প্রেক্ষাপটে সোমবার লন্ডনে এক সংবাদ সম্মেলনে লিউ শিয়াওমিং বলেন, ব্রিটেন হুয়াওয়ের ফাইভ-জি প্রযুক্তি ব্যবহার না করলেও চীনা ঐ কোম্পানির প্রসার অব্যাহত থাকবে।
হংকংয়ের প্রায় ৩০ লাখ বাসিন্দাকে নাগরিকত্ব দেওয়ার যে প্রস্তাব ব্রিটেন দিয়েছে, তার কড়া সমালোচনা করেন চীনা রাষ্ট্রদূত। তিনি বলেন, ব্রিটেনের এই সিদ্ধান্ত চীনের অভ্যন্তরীণ ব্যাপারে নাক গলানোর সামিল। “হংকং নিয়ে ব্রিটেন একের পর এক দায়িত্বজ্ঞানহীন বক্তব্য দিচ্ছে।”
চীনা রাষ্ট্রদূত বলেন, ব্রিটেন হংকংয়ের নাগরিকদের কি প্রস্তাব দিচ্ছে তার বিস্তারিত জানার পর বেইজিং তার করণীয় ঠিক করবে। ব্রিটেনের বক্তব্য – ১৯৯৭ সালে হংকংয়ের কর্তৃত্ব হস্তান্তরের সময় চীনের সাথে চুক্তি ছিল যে ঐ অঞ্চলের গণতান্ত্রিক কিছু রীতিনীতির ওপর ৫০ বছর চীন কোনো হস্তক্ষেপ করবে না।
প্রধানমন্ত্রী বরিস জনসনের একজন মুখপাত্র বলেছেন, হংকংয়ের যেসব বাসিন্দার ব্রিটিশ নাগরিকত্ব (ওভারসিস) রয়েছে তারা ব্রিটেনে চলে আসতে চাইলে চীনের বাধা দেওয়া উচিৎ নয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button